ছাত্রকে বলাৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক গ্রেপ্তার

আগের সংবাদ

পয়েন্ট হারিয়ে চাপে ফ্রান্স-স্পেন : বিশ্বকাপ বাছাই

পরের সংবাদ

গুগল ড্রাইভে ডাটা সুরক্ষিত রাখতে চাইলে

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বড় আকারের ফাইল সংরক্ষণ ও ট্রান্সফারের জন্য অধিকাংশ
মানুষই গুগল ড্রাইভ ব্যবহার করছে। ফলে জনপ্রিয় হয়ে উঠছে ক্লাউড স্টোরেজ। এতে ফাইল করাপ্ট হওয়ার চিন্তা নেই। অন্যদিকে রয়েছে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ব্যবহার করার সুবিধা-
গুগল ড্রাইভের তথ্য সুরক্ষিত রাখার জন্য সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় এনক্রিপশন। তথ্যকে যদি এনক্রিপশন করে রাখা যায়, তাহলে তথ্য চুরি হওয়ার আশঙ্কা অনেক কম হয়।

অ্যাক্রোব্যাটের মাধ্যমে এনক্রিপ্ট : যদি কেউ পেইড অ্যাক্রোব্যাট ব্যবহারকারী হন, তাহলে সেই ব্যবহারকারী পিডিএফ ফাইল এনক্রিপ্ট করতে পারবেন। সেক্ষেত্রে প্রথমে ফাইল অপশনে যেতে হবে, তারপর প্রটেক্ট ইউজিং পাসওয়ার্ডে ক্লিক করতে হবে এবং পাসওয়ার্ড সেট করতে হবে।

মাইক্রোসফট ওয়ার্ডের মাধ্যমে এনক্রিপশন : যদি কোনো ব্যবহারকারীর পার্সোনাল কম্পিউটারে মাইক্রোসফট অফিস ইনস্টল করা থাকে, তাহলে খুব সহজেই কোনো ডকুমেন্ট এনক্রিপশন করা সম্ভব। কারণ মাইক্রোসফট ওয়ার্ডে বিল্ট ইন এনক্রিপশন ফিচার থাকে। এজন্য প্রথমে যে ডকুমেন্ট এনক্রিপ্ট করা হবে, তার ফাইলে ক্লিক করতে হবে। এরপর যেতে হবে প্রটেক্ট ডকুমেন্ট অ্যান্ড এনক্রিপ্ট উইথ পাসওয়ার্ডে, সেখানে ক্লিক করতে হবে। তারপর নিজের পছন্দমতো পাসওয়ার্ড সেট করতে হবে। তারপর তা গুগল ড্রাইভে আপলোড করতে হবে। তবে এক্ষেত্রে পাসওয়ার্ড ভুলে গেলে কোনোভাবেই তা রিকভার করা সম্ভব হবে না।

গুগল ডক্স বা স্লাইডের ক্ষেত্রে কোনো পাসওয়ার্ড দেয়ার ব্যবস্থা নেই। কিন্তু গুগল নিজে থেকে তার পুরো ড্রাইভটি নিরাপদ রাখে। সেক্ষেত্রে গুগল ড্রাইভ আরো নিরাপদ রাখার জন্য টু ফ্যাক্টর অথেন্টিকেশন অথবা হার্ডওয়্যার ‘সিকিউরিটি কী’ ব্যবহার করা যেতে পারে। যদি কোনো ব্যবহারকারীর মাইক্রোসফট অফিস বা এ-জাতীয় কোনো সফটওয়্যার না থাকে, তাহলে তাদের ক্ষেত্রে বক্সক্রিপ্টের ব্যবহার করা যেতে পারে। সেক্ষেত্রে গুগল ড্রাইভের সঙ্গে বক্সক্রিপ্টটির সেটিংস করতে হবে। সূত্র : আর্স টেকনিকা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়