ই-অরেঞ্জের সাবেক সিওও রাসেল রিমান্ডে

আগের সংবাদ

যাত্রীসেবার মান তলানিতে : সড়ক আইন প্রয়োগে উদাসীনতা > নির্দেশনা দিয়েই দায়িত্ব শেষ কর্তৃপক্ষের

পরের সংবাদ

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আবেদনপত্র আহ্বান

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ সালের প্রতিযোগিতায় অংশগ্রহণে ইচ্ছুক সংশ্লিষ্ট প্রযোজকদের কাছ থেকে চলচ্চিত্র জমা দেয়ার জন্য আবেদনপত্র আহ্বান করা হয়েছে। গত ২৯ আগস্ট এক তথ্য বিবরণীতে জানানো হয়, আবেদনপত্র আগামী ১৯ সেপ্টেম্বর রবিবার বিকাল ৫টা পর্যন্ত গ্রহণ করা হবে। অংশগ্রহণকারী প্রযোজকদের তাদের নিজ নিজ চলচ্চিত্রের একটি উন্নতমানের সিডি, ডিভিডি ও পেনড্রাইভ এবং নির্ধারিত ছকে প্রযোজক, পরিচালক এবং সংশ্লিষ্ট শিল্পী ও কলা-কুশলীদের নাম, ঠিকানা, টেলিফোন নম্বরসহ জীবনবৃত্তান্ত (বাংলায়), চলচ্চিত্রের কাহিনী সংক্ষেপ, গানের কথা ইত্যাদি প্রতিটির ১৫ সেট নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছে দিতে বলা হয়েছে। এসব তথ্য ‘ভাইস চেয়ারম্যান, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড ও সদস্য-সচিব, জুরি বোর্ড, জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০, তথ্য ভবন (লেভেল ১৩ ও ১৪), ১১২ সার্কিট হাউস রোড, রমনা, ঢাকা-১০০০’ এই ঠিকানায় পাঠাতে হবে বলেও জানানো হয়েছে।জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আবেদন করতে হলে অনুসরণ করতে হবে কিছু শর্ত। তার মধ্যে প্রথম শর্ত হলো আবেদন করতে হলে অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে। আজীবন সম্মাননা পুরস্কারের

জন্য জীবিত ব্যক্তিদেরই বিবেচনা করা হবে; যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র পুরস্কারের জন্য বিবেচিত হবে। তবে যৌথ প্রযোজনা চলচ্চিত্রের বিদেশি শিল্পী এবং কলা-কুশলীরা পুরস্কারের জন্য বিবেচিত হবেন না; জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিবেচনাযোগ্য চলচ্চিত্রকে অবশ্যই বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের সেন্সর সনদপত্র প্রাপ্ত এবং বিবেচ্য বছরে প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত হতে হবে। স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্রের ক্ষেত্রে প্রেক্ষাগৃহে মুক্তির কোনো বাধ্যবাধকতা থাকবে না, তবে তা ২০২০ সালে সেন্সর সনদপত্র প্রাপ্ত হতে হবে; জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ সম্পর্কিত যে কোনো বিষয়ে সংশ্লিষ্ট জুরি বোর্ডের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে। উল্লেখ্য, উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী ২০২০ সালে মুক্তি পেয়েছে ১৫টি সিনেমা। যদি সবগুলো সিনেমা জাতীয় চলচ্চিত্র পুরস্কারে জমা পড়ে, তাহলে এবার ১৫টি সিনেমার মধ্যে থেকেই ২৮টি বিভাগে দেয়া হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সিনেমা ১৫টি হলো- জয় নগরের জমিদার, গণ্ডি, বীর, হৃদয় জুড়ে, চল যাই, শাহেনশাহ, হলুদবনি, সাহসী হিরো আলম, ঊনপঞ্চাশ বাতাস, রংবাজি দ্য লাফাঙ্গা, বায়োগ্রাফি অব নজরুল (প্রামাণ্য চলচ্চিত্র), বিশ্বসুন্দরী, রূপসা নদীর বাঁকে, নবাব এলএলবি, গোর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়