কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

১৩ পেরিয়ে বটতলা

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশের নাট্যাঙ্গনের অন্যতম নাট্য সংগঠন ‘বটতলা’। শুক্রবার (২৭ আগস্ট) সংগঠনটি উদযাপন করেছে ১৩তম বর্ষপূর্তি। দলটির প্রতিষ্ঠাবার্ষিকী ও দ্বিবার্ষিক সম্মেলন উপলক্ষে এ দিন লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল এন্ড কলেজে বটতলার মহড়া কক্ষে বিকেল ৪টায় অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠাবার্ষিকী ও সম্মেলন। সাংগঠনিক নানা আয়োজনের পাশাপাশি অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক সন্ধ্যা। এতে অংশ নেয় বটতলার নবীন-প্রবীণ নাট্যশিল্পীরা। ২০০৮ সালের ২৭ আগস্ট নাট্যাঙ্গনে পথচলা শুরু হয় বটতলা নাট্যদলের। ১৩ বছরে দলটি মঞ্চে এনেছে প্রায় এক ডজন মঞ্চ নাটক। এছাড়া আরো বেশকিছু উন্নয়নমূলক ও প্রতিবাদী নাটক মঞ্চস্থ করেছে সংগঠনটি। যা দেশ-বিদেশে, মাঠে আর পথে নিয়মিত প্রদর্শনী করে চলেছে। নাটক মঞ্চায়নের পাশাপাশি বটতলা পরিচালনা করছে অভিনয় শেখার স্কুল ‘অ্যাক্টরস্ স্টুডিও’। এ নাট্যদলটির প্রশংসিত নাট্য প্রযোজনার মধ্যে রয়েছে- ‘খনা’, ‘ক্রাচের কর্নেল’। এর মধ্যে ‘খনা’ নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা এবং নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। এতে অভিনয় করেছেন সামিনা লুৎফা নিত্রা, ইমরান খান মুন্না, কাজী রোকসানা রুমা, ইভান রিয়াজ, তৌফিক হাসান, শেঁউতি শাগুফতা, মিজানুর রহমান, সুমিত তেওয়ারি রানা, ম. সাঈদ, পঙ্কজ মজুমদার, হামিদুল ইসলাম হিল্লোল, হুমায়ূন আজম রেওয়াজ, নাফিউল ইসলাম, হাফিজা আক্তার ঝুমা প্রমুখ।
নেপথ্যে মঞ্চ ও আলোক পরিকল্পনায় আছেন আবু আউদ আশরাফী। সুর ও সংগীত করেছেন শারমিন ইতি, হুমায়ূন আজম রেওয়াজ, শেঁউতি শাহগুফতা, লোচন পলাশ প্রমুখ। অন্যদিকে ২০১৬ সালের নাট্যদলটি নবম প্রযোজনা হিসেবে মঞ্চে আনে ‘ক্রাচের কর্নেল’। শাহাদুজ্জামানের উপন্যাস থেকে নাট্যরূপ দিয়েছেন সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইমরান খান মুন্না, কাজী রোকসানা রুমা, সামিনা লুৎফা নিত্রা, তৌফিক হাসান ভুঁইয়া, বাকীরুল ইসলাম প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়