কুমিল্লায় ট্রাকচাপায় প্রাণ গেল দুই নারীর

আগের সংবাদ

শাড়িতেই এবার পকেট

পরের সংবাদ

ইলেকট্রনিক বই আমদানিতে ভ্যাট লাগবে না

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘জানতে চাইলে বই পড়–ন’- এই ধারণা থেকে জ্ঞানপিপাসু মানুষ বিভিন্ন ধরনের বই পড়েন। আধুনিক যুগে এখন সবকিছুই ইলেকট্রনিক ভার্সন হয়ে যাচ্ছে। ফলে স্বয়ংক্রিয় উপায়ে ইলেকট্রনিক বই পাওয়া যায়। যারা বিদেশ থেকে আমদানি করা বা কেনা ইলেকট্রনিক জার্নাল বা বই পড়েন, তাদের জন্য একটি সুখবর দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এখন থেকে বিদেশি ইলেকট্রনিক জার্নাল বা বই আনলে বা কিনলে কোনো মূল্য সংযোজন কর (ভ্যাট) দিতে হবে না। গত বৃহস্পতিবার এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করে এ ছাড় দেয়ার কথা জানিয়েছে এনবিআর। এতদিন এসব বই বা জার্নাল আমদানিতে ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হতো। এখন আর ভ্যাট লাগবে না। এনবিআর সূত্রে জানা গেছে, বাংলাদেশ একাডেমি অব সায়েন্সের গবেষক, বিজ্ঞানী ও একাডেমিক সম্প্রদায়ের মানুষ বিদেশি ইলেকট্রনিক জার্নালসহ বিভিন্ন ডেটাবেস ব্যবহার করে থাকেন। জ্ঞানের পিপাসা থেকেই তারা নানা ধরনের বই পড়েন। আধুনিক যুগে এখন সবকিছুই ইলেকট্রনিক ভার্সন হয়ে যাচ্ছে। ফলে স্বয়ংক্রিয় উপায়ে ইলেকট্রনিক বই পাওয়া যায়।
এসব জ্ঞানপিপাসু যাতে সহজেই ভৌগোলিক সীমারেখার বাইরে থেকে অনলাইন ইলেকট্রনিক জার্নাল, অনলাইন ইলেকট্রনিক বুক এবং অনলাইন ইলেকট্রনিক ডেটাবেস ব্যবহার করতে পারেন, সে জন্য ভ্যাট অব্যাহতি দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়