ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

শ্রীনগরে সরকারি খাল ভরাট হুমকির মুখে সেতু

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : শ্রীনগর উপজেলার কোলাপাড়া ইউনিয়নে একটি সরকারি খালের জায়গায় মাটি ভরাট করা হচ্ছে। এতে একটি সেতুটি হুমকির মুখে পড়েছে। কোলাপাড়া উচ্চ বিদ্যালয়সংলগ্ন কোলাপাড়া-দুগাছি রাস্তার পশ্চিম পাশে ও দুগাছি সরকারি খালের উপর নির্মিত সেতুর উত্তর পাশের আ্যাপ্রোচ ও গাইডওয়ালসহ খালের অনেকাংশ জুড়ে মাটি ভরাট করে দখলের পাঁয়তারা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। কোলাপাড়া এলাকার ব্রাহ্মপাইকশা গ্রামের মৃত শফিউদ্দিনের ছেলে মো. হারুনের বিরুদ্ধে সরকারি খালে এই মাটি ভরাটের অভিযোগ ওঠে।
সরজমিন দেখা গেছে, মাটি ভরাটের কারণে গুরুত্বপূর্ণ সেতুটির পূর্বদিকের উত্তর পাশের আ্যাপ্রোচের সঙ্গে সংযুক্ত গাইডওয়ালের অংশটি ভেঙে পানিতে ডুবে গেছে। এতে যে কোনো সময়ে সেতুর মূল কাঠামো ভেঙে পড়ার আশঙ্কা করা হচ্ছে। জানা গেছে, রাতের আঁধারে ট্রাকে করে বালু এনে এখানে ভরাট কাজ হচ্ছে।
বালুভর্তি এসব ট্রাক আসার কারণে কোলাপাড়া-দুগাছি প্রায় দেড় কিলোমিটার ইট সোলিং রাস্তাটি বেহাল করার কারণে এলাকাবাসীর তোপের মুখে পড়ে মাটি ভরাটকারী মো. হারুন। এরপর কিছু দিনের জন্য খাল ভরাটের কাজ বন্ধ ছিল। সামান্য মালিকানা সম্পত্তির থাকার অজুহাতে সুকৌশলে রীতিমতো খাল ভরাট করে সরকারি সম্পত্তি দখলের চেষ্টা করা হচ্ছে বলে সূত্রমতে জানা যায়।
এলাকাবাসী জানান, মাটির চাপে সেতুর গাইডওয়াল ভেঙে পড়ে। এরই মধ্যে এসব বালু/মাটি খালে গিয়ে খালের নাব্য কমে যাচ্ছে। এ কারণে খালে পানি প্রবাহে বাধাগ্রস্ত হওয়াসহ সেতু ভেঙে যাওয়ার আশঙ্কা করছেন তারা।
মো. হারুনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি দাবি করে বলেন, এখানে ৭০ শতাংশ জায়গা রয়েছে। আমি ঢাকায় বসবাস করি। খালে মাটি ভরাটের কাজে সেতুর আ্যাপ্রোচ ও গাইডওয়াল ভাঙার বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে আমি জানি না।
কোলাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নেছার উল্লাহ সুজনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে ব্যবস্থা নিচ্ছি। খাল ভরাটের বিষয়ে স্থানীয় ভূমি অফিসের তহশিলদার উত্তম কুমার সাহা জানান, আগামীকাল ঘটনাস্থলে লোক পাঠিয়ে ব্যবস্থা নিচ্ছি। এ ব্যাপারে শ্রীনগর উপজেলা (এলজিইডি) প্রকৌশলী মো. রাজিউল্লাহ জানান, সরজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়