ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

রোহিঙ্গা মানবাধিকার রক্ষায় ভূমিকা রাখবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রোহিঙ্গাসহ সবার মানবাধিকার রক্ষায় ভূমিকা রাখবে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো নৃশংসতায় যুক্তরাষ্ট্র ন্যায়বিচার নিশ্চিত করার পাশাপাশি মানবাধিকার লঙ্ঘনকারীদের জবাবদিহিতা কার্যক্রম অব্যাহত রাখবে। গতকাল বুধবার বাংলাদেশে রোহিঙ্গাদের আসার চার বছরপূর্তিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে এসব কথা জানায়। প্রসঙ্গত, চার বছর আগে ২৫ আগস্ট বাংলাদেশে ঢল নেমেছিল রোহিঙ্গাদের। মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে শুরু করেছিলেন রোহিঙ্গারা।
বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গা নৃশংসতায় যুক্তরাষ্ট্র মিয়ানমারের শীর্ষ সামরিক নেতারা এবং ইউনিটগুলোর ওপর ভিসা ও আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। যুক্তরাষ্ট্র জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির অনুসন্ধানমূলক প্রক্রিয়াকেও সমর্থন করেছে। মিয়ানমারের রোহিঙ্গা এবং অন্যান্য জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর অধিকার রক্ষার লক্ষ্যে জাতীয় ঐক্যের সরকারের (এনইউজি) ১৯৮২ সালের নাগরিকত্ব আইন সংস্কারের প্রতিশ্রæতিকে স্বাগত জানায় যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাসহ সব মানুষের মানবাধিকার রক্ষায় এ পদক্ষেপ ভূমিকা রাখবে।
শান্তি, ন্যায়বিচার, গণতন্ত্রের পথে প্রত্যাবর্তন, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি সম্মান জানাতে যুক্তরাষ্ট্র মিয়ানমারের জনগণের সঙ্গে অংশীদারিত্ব অব্যাহত রাখবে। বিবৃতিতে আরো বলা হয়, চার বছর আগে মিয়ানমারের সামরিক বাহিনী রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে ভয়াবহ জাতিগত নির্মূল অভিযান শুরু করে। সেদিন সামরিক বাহিনীর অত্যাচারের নিষ্ঠুরতা আন্তর্জাতিক সম্প্রদায়কে হতবাক করেছিল। রোহিঙ্গারা এরই মধ্যে কয়েক দশকে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়েছে এবং আজও তা অব্যাহত রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের ওপর নৃশংসতা ও মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনার দাবি জানায়। একইসঙ্গে ভিকটিমদের জন্য ন্যায়বিচারের আহ্বান জানায় যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়