ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত : যানবাহনের দীর্ঘ লাইন

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি : পদ্মায় পানি বৃদ্ধি, তীব্র ¯্রােত ও ফেরি সংকটে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এদিকে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় ওই রুটের বাড়তি যানবাহনের চাপে দৌলতদিয়া ঘাট এলাকায় প্রতিনিয়তই তৈরি হচ্ছে পণ্যবাহী যানবাহনের দীর্ঘ সারি। এতে ভোগান্তির পাশাপাশি বেড়ে যাচ্ছে তাদের পরিবহন খরচ। ব্যবসায়ীদের গুনতে হচ্ছে লোকসান।
ঘাট-সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পদ্মার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদীতে তীব্র ¯্রােতের সৃষ্টি হয়েছে। ফলে প্রতিটি ফেরি নদী পার হতে স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ সময় লাগছে। এতে করে ফেরির ট্রিপ সংখ্যা কিছুটা কমে গেছে। এদিকে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল কার্যত বন্ধ রয়েছে। পাশাপাশি এখানকার চারটি ফেরি গতকাল বুধবার সকাল থেকে বন্ধ রেখে জরুরি মেরামতের কাজ করা হচ্ছে। এতে করে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানবাহনের দীর্ঘ সিরিয়াল সৃষ্টি হয়েছে।
সরজমিন গিয়ে দেখা যায়, বুধবার দুপুরে দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের অন্তত তিন কিলোমিটার এলাকাজুড়ে অপচনশীল পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি। এর মধ্যে রয়েছে শতাধিক যাত্রীবাহী যানবাহনও। এছাড়া ঘাট এলাকা যানজটমুক্ত রাখতে ঘাট থেকে প্রায় ১৪ কিলোমিটার দূরে গোয়ালন্দ মোড়ের রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের প্রায় চার কিলোমিটার সড়কে পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান সিরিয়ালে আটকে রাখা হয়েছে। তবে দুর্ভোগ কমাতে যাত্রীবাহী বাস ও পচনশীল কাঁচামাল বোঝাই ট্রাকগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছে কর্তৃপক্ষ।
দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ এলাকায় মহাসড়কে আটকে থাকা ট্রাকচালক ইয়াছিন বলেন, গত মঙ্গলবার সন্ধ্যায় যশোর থেকে গোয়ালন্দ মোড় এলাকায় আসলে ঘাটে আসতে না দিয়ে পুলিশ গাড়ি সিরিয়ালে ঢুকিয়ে দেয়। সেখান থেকে বুধবার সকালে ছেড়ে দিলে ঘাটে এসেও পড়তে হয় সিরিয়ালে। এখনো ঘাট থেকে প্রায় তিন কিলোমিটার দূরে আছি। জানি না কখন ফেরির নাগাল পাব।
এছাড়াও কাভার্ডভ্যান চালক নিরব, স্বপন, জুয়েলসহ অনেকেই জানান, দৌলতদিয়া ঘাটে বিশাল একটি ট্রাক টার্মিনাল থাকতেও আমাদেরকে গোয়ালন্দ মোড় এলাকায় খোলা সড়কে রাত কাটাতে হয়। এ সময় নানা ধরনের দুর্ভোগও পোহাতে হয় তাদের। বিশেষ করে  খাবার, পানি ও টয়লেটের জন্য তাদের বেশি সমস্যায় পড়তে হয়।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) জামাল হোসেন বলেন, বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের ফেরি চলাচল কার্যত বন্ধ। এছাড়া নদীতে তীব্র ¯্রােতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। পাশাপাশি বুধবার সকাল থেকে এ রুটে ১৮টি ফেরির মধ্যে চারটি ফেরি বন্ধ রেখে স্থানীয়ভাবে মেরামত করা হচ্ছে। তবে মেরামত করা ফেরি চারটি বিকাল বা সন্ধ্যা নাগাদ চালু হয়ে যাবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়