ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন : বিদেশি বিনিয়োগ বেড়েছে ১১ দশমিক ৪৯ শতাংশ

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা মহামারির মধ্যে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) বেড়েছে ১১ দশমিক ৪৯ শতাংশ। গত বছরের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত এফডিআই প্রবাহের এই হালনাগাদ হিসাব বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, গত বছরের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসে দেশে নিট এফডিআই প্রবাহ ১৯৬ কোটি ৭১ লাখ ৭০ হাজার ডলারের। ২০১৯ সালে জুলাই থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত নিট এফডিআই প্রবাহ ছিল ১৭৬ কোটি ৪৪ লাখ ৬০ হাজার ডলারের। এ হিসাবে নয় মাসে এফডিআই বেড়েছে ১১ দশমিক ৪৯ শতাংশ।
নিট এফডিআই প্রবাহ সবচেয়ে বেশি এসেছে ইউরোপের দেশ নেদ্যারল্যান্ডস থেকে। দেশটি থেকে ৯ মাসে নিট এফডিআই প্রবাহ ছিল ৩৩ কোটি ডলারের। এরপর সবচেয়ে বেশি নিট এফডিআই প্রবাহ ছিল যুক্তরাজ্যের। আলোচ্য সময়ে দেশটি থেকে আসা এফডিআইয়ের পরিমাণ ছিল ২৬ কোটি ডলার। সবচেয়ে বেশি এফডিআই আসা আরো দেশের মধ্যে আছে সিঙ্গাপুর, নরওয়ে, যুক্তরাষ্ট্র, হংকং ও চীন। দেশগুলো থেকে আসা এফডিআইয়ের পরিমাণ যথাক্রমে ১৮ কোটি ৯০ লাখ, ১৮ কোটি ৬০ লাখ ১৭, ১১ কোটি এবং ১০ কোটি ডলারের।
বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যান বলছে, চলতি বছরের মার্চ পর্যন্ত দেশে এফডিআই স্টকের (পুঞ্জীভূত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ) পরিমাণ ২০ বিলিয়ন বা ২ হাজার কোটি ডলার ছাড়িয়ে হয়েছে ২ হাজার ৬ কোটি ৯৮ লাখ ৫০ হাজার ডলার। স্টক বিবেচনায় দেশে এখন পর্যন্ত সবচেয়ে বেশি এফডিআই এসেছে যুক্তরাষ্ট্র থেকে।
যুক্তরাষ্ট্রসহ এফডিআই স্টকে শীর্ষ ২০ দেশের মধ্যে যথাক্রমে অন্য দেশগুলো হলো- যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, চীনের প্রশাসনিক অঞ্চল হংকং, চীন প্রজাতন্ত্র, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ভারত, কানাডা, সংযুক্ত আরব আমিরাত, নরওয়ে, জাপান, শ্রীলঙ্কা, ব্রিটিশ ভার্জিনিয়া আইসল্যান্ডস, থাইল্যান্ড, মরিশাস, তাইওয়ান ও সৌদি আরব। এদিকে করোনার প্রভাবে চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) স্থানীয় ও বিদেশি মিলে মোট বিনিয়োগ প্রস্তাব কমেছে ১৯ শতাংশ। আর গত বছরের একই সময়ের তুলনায় শতভাগ বিদেশি ও যৌথ বিদেশি বিনিয়োগ প্রস্তাব কমেছে ৯০ শতাংশ। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) বিজ্ঞপ্তিতে এ চিত্র উঠে এসেছে।
চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ তিন মাসে স্থানীয় এবং শতভাগ বিদেশি ও যৌথ মিলিয়ে বিনিয়োগে নিবন্ধিত মোট শিল্পপ্রতিষ্ঠানের সংখ্যা ৩৩০। এ প্রতিষ্ঠানগুলোর প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ১৩ হাজার ৮৮৯ কোটি ৬৭ লাখ ৫০ হাজার টাকা। গত বছরের একই সময়ে নিবন্ধিত শিল্পপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২৯১টি। প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ১৭ হাজার ২৮১ কোটি ৩১ লাখ ১৫ হাজার টাকার। এ হিসাবে প্রস্তাবিত বিনিয়োগ কমেছে ১৯ দশমিক ৬২ শতাংশ বা ৩ হাজার ৩৯২ কোটি ৬৩ লাখ ৬৫ হাজার টাকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়