ডুপ্লেক্স বাসায় অগ্নিকাণ্ডে দুই গৃহকর্মীর মৃত্যু

আগের সংবাদ

খোঁড়াখুঁড়িতে জনদুর্ভোগ : লকডাউনে কাজ করলে এখন ভোগান্তি হতো না > জমানো পানিতে বাড়ছে এডিস মশা

পরের সংবাদ

আরো উচ্চতায় ডিএসইর সূচক

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গত সোমবারের মতো গতকাল মঙ্গলবারও সূচকের উত্থানে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। গতকাল লেনদেন শেষে সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। তবে টাকার পরিমাণে লেনদেন কিছুটা কমেছে। এদিকে গতকালের উত্থানে আরো উচ্চতায় উঠেছে ডিএসইর সূচক।
গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮৮৪.৬৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭.১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩.৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৯৪.৪৮ পয়েন্টে এবং ২ হাজার ৪৬৩.৫৫ পয়েন্টে। ডিএসইর এই তিন সূচকই সর্বোচ্চ স্থানে অবস্থান করছে। এর আগে এই সূচকগুলোর এই অবস্থানে উঠতে পারেনি।
ডিএসইতে গতকাল ২ হাজার ৭৬২ কোটি ৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১২ কোটি ৭৫ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৭৭৪ কোটি ৪ লাখ টাকার।
ডিএসইতে ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১৩টির বা ৫৬.৬৫ শতাংশের, শেয়ার দর কমেছে ১৩১টির বা ৩৪.৮৪ শতাংশের এবং ৩২টির বা ৮.৫১ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৯.৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৬.২২ পয়েন্টে। সিএসইতে গতকাল ৩২৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৬টির দর বেড়েছে, কমেছে ১২৪টির আর ২৫টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
আগ্রহের শীর্ষে ইউনাইটেড ফাইন্যান্স: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মঙ্গলবার লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২১৩টির বা ৫৬.৬৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। গতকাল ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, গত সোমবার ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৪ টাকায়। গতকাল লেনদেন শেষে এর শেয়ারের ক্লোজিং দর দাঁড়ায় ২৬.৪০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ২.৪০ টাকা বা ১০ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে ইউনাইটেড ফাইন্যান্স ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে আসে।
ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে আইপিডিসির ৯.৯৭ শতাংশ, মেট্রো স্পিনিংয়ের ৯.৯৩ শতাংশ, মোজাফফর হোসাইন স্পিনিংয়ের ৯.৯০ শতাংশ, সাউথবাংলা ব্যাংকের ৯.৯০ শতাংশ, রিজেন্ট টেক্সটাইলের ৯.৬২ শতাংশ, জনতা ইন্স্যুরেন্সের ৮.৯৮ শতাংশ, আফতাব অটোর ৮.৪৫ শতাংশ, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের ৭.৫৯ শতাংশ এবং পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর ৭.২১ শতাংশ বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়