অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

নেপোলিয়নের বাইকর্ন টুপি ও মুখোশ নিলামে

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নেপোলিয়নের ২০০তম মৃত্যুবার্ষিকী স্মরণে নিলামকারী প্রতিষ্ঠান তার ব্যবহৃত বিভিন্ন জিনিস নিয়ে একটি নিলামের আয়োজন করেছে। এই নিলাম ‘নেপোলিয়ন বোনাপোর্টের আরেক বাইকর্ন’ (দ্বিকোণ বিশিষ্ট) বিশেষ টুপিসহ আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।
নিলামের মূল আকর্ষণ এই ‘নেপোলিয়নের বাইকর্ন টুপি।’ ধারণা করা হয়, ১৮০৭ সালে ফ্রিডল্যান্ডের লড়াইয়ে (ব্যাটল অব ফ্রিডল্যান্ড) রুশ সেনাবাহিনীকে পরাজিত করার সময় এ টুপি পরে ছিলেন তিনি। জয়ের পর তিলসিত সন্ধি স্বাক্ষরের সময়ও এ টুপি পরে ছিলেন তিনি। নেপোলিয়ন বুদ্ধিমান সামরিক কৌশলবিদ ছিলেন নাকি কোনো যুদ্ধংদেহী নির্মম একনায়ক ছিলেন তা নিয়ে এখনো দেশে দেশে বিতর্ক রয়ে গেছে। তবে সথবি’স বলছে, তিনি ছিলেন একজন সম্রাট, যার কাহিনী তার মৃত্যুর ২০০ বছর পরও বিশ্ববাসীকে আকর্ষণ করে। আয়োজকরা জানিয়েছেন, নিলামে টুপিটি চার লাখ থেকে ছয় লাখ ইউরোতে (৬.০৩ কোটি টাকা) বিক্রি হতে পারে।
১৮১৪ সালে তার কাছ থেকে টুপিটি কিনে নিয়েছিলেন তৎকালীন ধনশালী রাজনীতিক স্যার মাইক্যাল স’-স্টুয়ার্ট। নেপোলিয়নকে নিয়ে কিছুটা সম্মোহিত ছিলেন বলে তার পরিচিতি রয়েছে। টুপিটি নিজের জন্মস্থান স্কটল্যান্ডে নিয়ে যান স্টুয়ার্ট। এরপর থেকে বহু প্রজন্ম ধরে টুপিটি তার পরিবারের তত্ত্বাবধায়নেই আছে। এখন অবদি নেপোলিয়নের পরিহিত ১৯টি বাইকর্ন টুপি শনাক্ত হয়েছে।
টুপিটি ছাড়া নিলামে আরও থাকবে নেপোলিয়নের লাশের মুখের ছাপ দিয়ে তৈরি মুখোশ (ডেথ মাস্ক)। সেটিও চার থেকে ছয় লাখ ইউরোতে বিক্রির প্রত্যাশা করা হচ্ছে। সব মিলিয়ে নিলামটিতে থাকবে ভাস্কর্য, রুপার তৈরি জিনিসপত্র, ফার্নিচার, চীনা মাটির তৈরি জিনিসপত্র, গহনা, ছবি ইত্যাদি।
উল্লেখ্য, নেপোলিয়ন মারা যান ৫১ বছর বয়সে। বৃটিশ দ্বীপ সেইন্ট হেলেনায় নির্বাসনে থাকাকালে। মরার আগে তার বলা শেষ শব্দগুলো ছিল: ফ্রান্স, এল’আর্মি, তেত দি’আর্মে, জোসেফিন (ফ্রান্স, সেনাবাহিনী, সেনাবাহিনীর প্রধান, জোসেফিন)।
সূত্র : দ্য গার্ডিয়ান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়