অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

আনু মুহাম্মদ : শ্রমিকরা কৃতদাসের মতো জীবনযাপন করছে

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যত দিন যাচ্ছে শ্রমিকদের পরিস্থিতি তত খারাপ হচ্ছে, বর্তমানে শ্রমিকরা কৃতদাসের মতো জীবনযাপন করছে বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও তেল, গ্যাস ও খনিজসম্পদ রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।
গতকাল শনিবার বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির নেতা আমিনুল ইসলাম শামার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনলাইন আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।
‘শ্রমিক আন্দোলনের নানা বাঁক, সংকট ও শক্তি’ শীর্ষক আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নৃবিজ্ঞানী রেহনুমা আহমেদ, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি শ্রমিক নেতা মোশরেফা মিশু, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সেউতি সাবুর। অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, আমাদের দেশে ’৬০ বা ’৭০-এর দশকে যেসব শিল্পকারখানা হয়েছে সেখানে কারখানার ভেতরে শ্রমিকদের জন্য আবাসন, শ্রমিক কলোনি, হাসাপাতাল, স্কুল ইত্যাদি ছিল। অথচ আজ আমরা শ্রমিকদের জন্য ন্যূনতম বাঁচার মতো মজুরিটাই চাইতে পারছি না।
দিন যত যাচ্ছে পরিস্থিতি তত খারাপ হচ্ছে। শ্রমিকরা এখন কৃতদাসের জীবনযাপন করছে। রূপগঞ্জের জুস কারখানার পুড়ে মারা যাওয়া শ্রমিকরা তার জ¦লন্ত উদাহরণ।
তিনি আরো বলেন, ’৮০-এর দশকের পর থেকে নারী শ্রমিকের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে নারী শ্রমিকদের ওপর শোষণ ও নির্যাতন নতুন মাত্রা পায়। সেটা হলো যৌন হয়রানি। এর বিরুদ্ধে নারী-পুরুষ শ্রমিকদের ঐক্যবদ্ধভাবে দাঁড়াতে হবে। আমিনুল ইসলাম শামা এই প্রতিবাদ প্রতিরোধের অন্যতম দৃষ্টান্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়