সিরিজ বোমা হামলার প্রতিবাদে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন

আগের সংবাদ

ঝুঁকিতে উদারপন্থি ও নারীরা : শরিয়া আইনে দেশ চালানোর ঘোষণা তালেবান প্রশাসনের, তালেবানবিরোধী বিক্ষোভ বিভিন্ন শহরে

পরের সংবাদ

ডিএমপি কমিশনার : ১৬ ঊর্ধ্বের কেউ নিখোঁজে জানাতে হবে সিটিটিসিকে

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুই দশক পর আফগানিস্তানে ক্ষমতা দখল করেছে তালেবানরা। বাংলাদেশ থেকেও তালেবানদের ডাকে সাড়া দিয়ে কেউ কেউ দেশটিতে গেছেন বলে আলোচনা তুঙ্গে। ঠিক এ সময়ে ১৬ বছরের বেশি বয়সের কেউ বাসা থেকে নিখোঁজ হওয়ার তথ্য পেলে কিংবা থানায় জিডি হলে, তা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটকে (সিটিটিসি) জানানোর নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।
গতকাল বুধবার সকালে ডিএমপি সদর দপ্তরে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় পুলিশ কর্মকর্তাদের তিনি এ নির্দেশনা দেন। এর আগে গত শনিবার জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এলাকার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেছিলেন, আফগানিস্তানে সরকারি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করতে তালেবানের পক্ষ থেকে আহ্বান জানানোর পর বাংলাদেশের কিছু মানুষ ‘ঘর ছেড়েছে’।
ডিএমপির মাসিক অপরাধ পর্যালোচনা সভা সূত্রে জানা গেছে, আফগানিস্তানে তালেবানদের ক্ষমতা দখল ও বাংলাদেশিদের সেখানে যাওয়ার বিষয়ে যে আলোচনা রয়েছে, সেই বিষয়ে কথা বলতে গিয়েই নিখোঁজদের বিষয়ে এমন নির্দেশনা আসে। এক্ষেত্রে পরিবার বা যে কোনো পর্যায় থেকে নিখোঁজের তথ্য পাওয়া গেলে তা গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে বলা হয়েছে। যদি কারো বিষয়ে সুস্পষ্ট তথ্য পাওয়া যায়, তারা যদি দেশে ফেরে সেক্ষেত্রে তাদেরকেও জিজ্ঞাসাবাদের বিষয়টি আলোচনায় উঠে আসে। সর্বোপরি উগ্রবাদ দমনে কঠোর নির্দেশনা দেয়া হয় বৈঠকে।
এছাড়া লকডাউন না থাকায় অপরাধ তৎপরতা যাতে না বাড়ে, সেই বিষয়ে নির্দেশনা দেন ডিএমপি কমিশনার। বাড়াতে বলা হয় গোয়েন্দা নজরদারি। উপস্থিত পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে কমিশনার বলেন, দেশে লকডাউনের বিধিনিষেধ শিথিল করায় পরিস্থিতি স্বাভাবিক হতে যাচ্ছে। আইনশৃঙ্খলা যাতে অবনতি না ঘটে, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। প্রকৃত অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসতে হবে। দায়িত্বপ্রাপ্ত সবাইকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। ঢাকা শহরের অপরাধ প্রতিরোধে সবাইকে আরো নিরলসভাবে কাজ করতে হবে।
সভায় ডিএমপিতে জুন ও জুলাই মাসে অস্ত্র, মাদক, গ্রেপ্তারি পরোয়ানা তামিলসহ বিভিন্ন ক্যাটাগরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ভালো কাজের স্বীকৃতি হিসেবে বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যকে পুরস্কারও দেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়