বিজিএমইএ : সব স্থলবন্দর দিয়ে ইয়ার্ন আমদানির সুযোগ দাবি

আগের সংবাদ

করের আওতায় আসছেন ব্যাংকের কার্ডধারীরা!

পরের সংবাদ

তালেবান বিজয়ের গতি দেখে স্তম্ভিত জো বাইডেন

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তালেবানদের আফগানিস্তান দখলের গতি দেখে প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য শীর্ষ মার্কিন কর্মকর্তারা স্তম্ভিত হয়ে যান। আফগান সরকারের পতনের গতি এবং পরবর্তী বিশৃঙ্খলা বাইডেনের সামনে এ মুহূর্তে সবচেয়ে গুরুতর পরীক্ষা। গতকাল সোমবার এসব জানিয়েছে বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি)।
প্রতিবেদনে বলা হয়, মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্থনি ব্লিংকেন বলেছেন, আফগান বাহিনী তাদের দেশকে রক্ষা করতে পারল না। আর এটা আমাদের অনুমানের চেয়েও দ্রুতগতিতে ঘটেছে। অন্যদিকে তালেবান সরকারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে আগ্রহ প্রকাশ করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা হুয়া চুনইং গত সোমবার একথা জানান বলে উল্লেখ করে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। গত রবিবার রাজধানী কাবুলে প্রবেশ করে তালেবান যোদ্ধারা। তালেবানের আগ্রাসী অভিযানের মুখে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যসহ দেশ ছেড়ে তাজিকিস্তানের উদ্দেশে পালিয়ে যান।
চীন ও আফগানিস্তানের মধ্যে অভিন্ন সীমান্ত রয়েছে। আফগানিস্তান উইঘুর মুসলিমদের নতুন আশ্রয় কেন্দ্র হয়ে ওঠে কিনা তা নিয়েও চিন্তিত ছিল চীন। তবে গত জুলাইয়ের শেষদিকে তালেবান প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকের পর দুশ্চিন্তা ঝেড়ে ফেলে সমাজতান্ত্রিক এই দেশটি।
সেই বৈঠক শেষে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তান একটি মধ্যপন্থি ইসলামি নীতি গ্রহণ করবে বলে তিনি আশা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়