বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স

আগের সংবাদ

তালেবান আতঙ্কে বিশৃঙ্খলা > আফগানদের দেশ ছাড়ার হিড়িক : উড়ন্ত বিমান থেকে খসে পড়ল তিনজন

পরের সংবাদ

জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদতবার্ষিকীতে নানা কর্মসূচি

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী উপলক্ষে গতকাল রবিবার নানা কর্মসূচির আয়োজন করে বিভিন্ন সংগঠন। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, গরিব ও অসহায়দের মাঝে খাবার বিতরণ করা হয়।
বিএসএমআরএইউ : স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়। গতকাল দিনটি উপলক্ষে দিনভর নানা কর্মসূচি পালন করা হয়।
বিইউপি : বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এ গতকাল যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মাধ্যমে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, কুরআন খতম, বিশেষ মোনাজাত, প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং বিইউপি কালচারাল ফোরামের উদ্যোগে আয়োজিত ১৫ আগস্টের স্মৃতিচারণ, বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও নেতৃত্বের ওপর আলোচনা সভা, দলীয় আবৃত্তি এবং স্যান্ড আর্ট ইত্যাদি। এছাড়া দ্বিতীয় পর্বে বিভিন্ন ফ্যাকাল্টি কর্তৃক অনলাইন প্ল্যাটফর্মে এক আলোচনা সভা আয়োজন করা হয়।
ওয়াসা : ঢাকা ওয়াসার উদ্যোগে গত শনিবার বঙ্গবন্ধুর উন্নয়ন চিন্তা: আজকের বাংলাদেশের বাস্তবতা শিরোনামে জাতীয় শোক দিবস তথা ১৫ আগস্ট উপলক্ষে একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাইকোর্ট ডিভিশনের বিচারপতি মো. রেজাউল হাসান।
পিএসসি : স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ে গতকাল সকাল সাড়ে ১০টায় বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই কমিশন চত্বরে প্রতিষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর পঁচাত্তরের ১৫ আগস্ট যারা শাহাদতবরণ করেছেন তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। পরে কমিশনের পক্ষ থেকে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এনএসইউ : নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক যথাযথ সম্মান এবং আন্তরিকতার সঙ্গে পালন করেছে। দিবসটি উপলক্ষে ব্যাপক কর্মসূচির আয়োজন করা হয়।
বিজিবি : জাতীয় শোক দিবস ও স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিস্তারিত কর্মসূচি পালন করেছে এবং গরিব-দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে।
নৌবাহিনী : ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় অসহায়, গরিব ও দুস্থ মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদান করেছে নৌবাহিনী। গতকাল রবিবার রাজধানীর খিলক্ষেতের কুর্মিটোলা হাইস্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে ৪০০ গরিব, দুস্থ ও অসহায় পরিবারের মাঝে এ খাদ্য সহায়তা প্রদান করা হয়। নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকার তত্ত্বাবধানে খাদ্য সহায়তা হিসেবে প্রতিটি পরিবারকে চাল, ডাল, তেল, আটা, ও চিনিসহ বিভিন্ন খাদ্যসামগ্রী প্রদান করা হয়।
অডিট এন্ড একাউন্টস এসোসিয়শন : স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও শোক দিবস উপলক্ষে বিসিএস অডিট এন্ড একাউন্টস এসোসিয়েশন গতকাল নানা কর্মসূচির আয়োজন করে। এসোসিয়েশনের মহাসচিব মোহাম্মদ গোলাম ছরওয়ার ভূঁঞার সভাপতিত্বে এসোসিয়েশনের উল্লেখযোগ্য সংখ্যক সদস্যরা সভায় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৭৫ এর কালরাতে শাহাদতবরণকারী বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের রুহের মাগফিরাত কামনা করা হয়। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় বিসিএস অডিট এন্ড একাউন্টস এসোসিয়েশনের কার্যালয়ে (অডিট কমপ্লেক্স) দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয় । দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা শেষে বিসিএস অডিট এন্ড একাউন্টস এসোসিয়েশনের পক্ষ থেকে সেগুনবাগিচা এলাকায় দুস্থ, অসহায় ও পথশিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী উপলক্ষে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি গতকাল রবিবার বিজয় সরণির বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর বিএনসিসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাহিদুল ইসলাম খান জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। আইএসপিআর।
এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে শেরেবাংলা নগরের গণভবন কমপ্লেক্স প্রাঙ্গণে প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। রক্তদান কর্মসূচি শেষে শোকাবহ ১৫ আগস্টের প্রতিপাদ্য বিষয় নিয়ে এ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, দেশপ্রেম এবং দেশ ও জাতি গঠনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন এ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী। সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী শেষে এক বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কর্মরত কর্মকর্তা ও কর্মচারী কর্তৃক স্বেচ্ছায় আর্থিক অনুদানের মাধ্যমে প্রাপ্ত অর্থ দিয়ে দুস্থ ও অসহায় মানুষের মাঝে খাদ্য বিতরণ করা হয়।
জাতীয় শোক দিবস উপলক্ষে বিএনসিসির কর্মসূচি : এছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) কর্তৃক আয়োজিত পথ শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও তাদের মধ্যে পোশাক ও খাবার বিতরণ করেন।

বাফওয়া : বাংলাদেশ বিমানবাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া) যথাযথ মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের সঙ্গে জাতীয় শোক দিবস এবং বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী পালন করেছে। আইএসপিআর।
দিবসটি উপলক্ষে গতকাল রবিবার বাফওয়া কেন্দ্রীয় পরিষদ প্রাঙ্গণে বিশেষ মোনাজাত এবং এতিম ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। এ উপলক্ষে বাফওয়ার সভানেত্রী তাহমিদা হান্নান অনুষ্ঠানে উপস্থিত থেকে বিশেষ দোয়া-মোনাজাতে অংশগ্রহণ করেন এবং এতিম ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন। আইএসপিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়