সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

১৫ বছর বয়সিদের নিবন্ধন ফের শুরুর উদ্যোগ ইসির

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাস মহামারির এই সময়ে ১৫ বছর ও তার বেশি বয়সি নাগরিকদের নিবন্ধনের আওতায় আনার উদ্যোগ নিচ্ছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। সেক্ষেত্রে ২০০৬ সালের ১ জানুয়ারি ও তার আগে যাদের জন্ম তারা অনলাইনে এনআইডি সেবার জন্য আবেদন করতে পারবেন। তবে ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে তারা ভোটার তালিকাভুক্ত হয়ে যাবেন। নির্বাচন কমিশনের কাছে এ সংক্রান্ত প্রস্তাবনা দেয়া হয়েছে বলে বুধবার এনআইডি উইংয়ের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার জানিয়েছেন।
২০০৭-২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন শুরু হয়। সংশোধন, স্থানান্তরসহ নিয়মিতভাবে নতুনদের যুক্ত এবং মৃতদের বাদ দিয়ে ভোটার তালিকা হালনাগাদ হয়। সবশেষ ২০১৯ সালে একসঙ্গে ১৫-১৮ বছর বয়সিদের নিবন্ধন করা হয়। ১ জানুয়ারি ২০০৪ সাল ও তার আগে যাদের জন্ম তাদের নিবন্ধনের আওতায় আনা হয়। ২০২২ সালে তাদের অনেকে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকাভুক্ত হবে। বর্তমানে দেশে ১১ কোটি ১৭ লাখেরও বেশি ভোটার রয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর গত বছর এপ্রিল থেকে ইসির এনআইডি উইং অনলাইন সেবা চালু করে।
করোনা ভাইরাসের টিকা দেয়ার প্রক্রিয়া শুরু হয় এ বছর। নানা বয়সিদের টিকা নিবন্ধনের আওতায় আনে সরকার। সবশেষ ১৮ বছর বয়সিদেরও টিকা দেয়ার উদ্যোগ চলছে। একই সঙ্গে শিক্ষার্থীদের টিকা দেয়ারও প্রক্রিয়া শুরু হয়। নাগরিক সেবার পাশাপাশি টিকা নেয়ার কাজে নাগরিকদের সুবিধার্থে নতুন করে ভোটার নিবন্ধনের উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন।
এনআইডি উইংয়ের পরিচালক নুরুজ্জামান তালুকদার বলেন, সোমবার এনআইডি মহাপরিচালক একটা সভা করেছেন। ১ জানুয়ারি ২০০৬ বা তার আগে যাদের জন্ম তাদের নিবন্ধন করার উদ্যোগ নিতে সভায় আলোচনা হয়েছে। কমিশনের কাছে এ প্রস্তাবটা গেছে। এ উদ্যোগ নির্বাচন কমিশন বিবেচনা করবে। তিনি জানান, বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে না। প্রচারণা করা হবে। অনলাইনে আবেদন করতে পারবেন নাগরিকরা। অনলাইনে থাকতে চাই আমরা। অনলাইনে আবেদন করলে নতুন করে ফরম পূরণ করতে হবে না। ভেরিফাই করে আঙ্গুলের ছাপসহ নিবন্ধন করে নেয়া হবে। নিবন্ধিত হলেই এনআইডি নম্বর পাবেন সংশ্লিষ্টরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়