সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র : বাংলাদেশকে রিয়াক্টর ভেসেল ও স্টিম জেনারেটর হস্তান্তর

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউনিট-২ এর রিয়াক্টর ভেসেল এবং চারটি স্টিম জেনারেটর বাংলাদেশকে হস্তান্তর করেছে রাশিয়া। গতকাল বৃহস্পতিবার রোসাটম থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এইএম টেকনোলজির ভল্গোদনস্ক শাখার এটোমম্যাস প্লান্টে ইউনিট ২ এর জন্য ভারী যন্ত্রাংশ ৩৩৩ দশমিক ৬ টন ওজনের রিয়াক্টর ভেসেল এবং ৩৪০ টন ওজনের স্টিম জেনারেটর তৈরি করা হয়। এগুলো পরিবহনে ২ মাসের বেশি সময় লেগেছে। এটোমম্যাসের কারখানা থেকে এই সরঞ্জামগুলোকে ভল্গোদনস্কের পানির রিজার্ভারে নেয়া হয়। এরপর বার্জে বহন করে নভোরোসিস্কে পাঠানো হয়। এনা ভেসেলে এই যন্ত্রাংশগুলো নভোরোসিস্ক থেকে কৃষ্ণসাগর ও সুয়েজ খাল হয়ে বাংলাদেশের মোংলা বন্দরে আসতে প্রায় ১৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। ভিভিইআর-১২০০ রিয়াক্টর ভেসেল প্রস্তুত করতে প্রায় দুই বছরের বেশি সময় লাগে। এই সম্পূর্ণ কাজে বিএইসি এবং বিএইআরএ এর প্রতিনিধিরা যুক্ত ছিলেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত বছরের অক্টোবর মাসে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউনিট ১ এর রিয়াক্টর ভেসেল এবং স্টিম জেনারেটর বাংলাদেশকে হস্তান্তর করা হয়। পরিকল্পনা অনুযায়ী ইউনিট ১ এর রিয়াক্টর ভেসেল ২০২১ সালের সেপ্টেম্বর মাসের মধ্যেই নকশা অনুযায়ী স্থাপন করার কথা রয়েছে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি রোসাটম রাষ্ট্রীয় করপোরেশন প্রকৌশল শাখার নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে। এই প্রকল্পে মোট ২টি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ টাইপের জেনারেশন থ্রি প্লাস চুল্লি থাকছে। এগুলোর জীবনকাল ৬০ বছর, যা পরে আরো ২০ বছর বাড়ানো যেতে পারে। রাশিয়ান নকশার এই ভিভিইআর ১২০০ রিয়াক্টর বাংলাদেশের জন্য বেছে নেয়া হয়েছে। এটি নভোভোরোনেঝ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটে সফলভাবে ব্যবহার করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়