সবুজ বাংলাদেশকে সবুজতর করার আহ্বান আইজিপির

আগের সংবাদ

হুমকির মুখে রোহিঙ্গা জাতিসত্তা : বিশ্বব্যাংক ও জাতিসংঘের প্রস্তাব নিয়ে কূটনৈতিক বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

পীরগাছায় গ্রামের নাম বদল : তুরস্কের রাষ্ট্রপতির নামে নাম মিলিয়ে ‘তাইয়েপপুর’

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ীরগাছা (রংপুর) প্রতিনিধি : তুরস্কের রাষ্ট্রপতি রেজেপ তাইয়েপ এরদোয়ানের নামের সঙ্গে মিল রেখে পীরগাছার একটি গ্রামের নাম ‘তাইয়েপপুর’ রাখার ফলক উন্মোচন করেছে গ্রামবাসী। গতকাল বৃহস্পতিবার রংপুরের পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের গোপাল মৌজার ব্যাকাটারী গ্রামের নাম পরিবর্তন করে তাইয়েপপুর হিসেবে নামকরণের ফলক উন্মোচন করেন ওই গ্রামের বাসিন্দা পীরগাছা মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক রফিকুল হাসান ও ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কাশেম। এ সময় গ্রামবাসী সরকারি বিভিন্ন কর্মকাণ্ডে নতুন নাম তাইয়েপপুর বাস্তবায়নের জন্য ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন। এ সময় ওই গ্রামের প্রবেশপথে কয়েকশ নারী-পুরুষ ও শিশু তাইয়েপপুর গ্রামের নামকরণের জন্য ব্যানার হাতে দাঁড়িয়ে পড়েন। মানববন্ধনে বক্তব্য দেন পীরগাছা মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক রফিকুল হাসান, ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কাশেম, হামিদ মিয়া, আমির হামজা, সুফিয়ান, মনোয়ারা বেগম, রেখা বেগম প্রমুখ।
এ সময় বৃদ্ধ পাটোয়ারী, রূপভান বেগম বলেন, ব্যাকাটারী নাম নিয়ে আমরা অনেক কথা শুনেছি। অনেকে কটু কথা বলেছেন। তাই গ্রামের লোকজন সিদ্ধান্ত নিয়ে মুসলিম বিশ্বের অন্যতম নেতা তুরস্কের রাষ্ট্রপতির নামের সঙ্গে মিল রেখে ‘তাইয়েপপুর’ করা হয়েছে। এখন থেকে গ্রামটি এই নামে পরিচিত হবে।
প্রভাষক রফিকুল হাসান বলেন, এ গ্রামের অনেক শিক্ষিত মানুষ বিভিন্ন স্থানে কর্মরত। অনেকে বিদেশেও অবস্থান করছেন। কিন্তু নাম নিয়ে অনেকে তাচ্ছিল্য করেছেন। তাই শিক্ষিত সমাজে একজন অন্যায়ের প্রতিবাদী দেশের রাষ্ট্রপতির নামে হবে এটাই আমরা চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়