খুলনায় মন্দির ও প্রতিমা ভাঙচুর : সম্প্রীতি পরিষদ ও বিশিষ্ট নাগরিকদের প্রতিবাদ

আগের সংবাদ

হার্ড ইমিউনিটি কতটা সম্ভব : নতুন নতুন ধরন নিয়ে শঙ্কা >> টিকার সুফল কিছুটা হলেও মিলবে : আশা বিশেষজ্ঞদের

পরের সংবাদ

টুকরো খবর

প্রকাশিত: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মাস্কের রকেটে চড়ে
ইউরোপা যাবে নাসা
কাগজ ডেস্ক : বছর কয়েকের মধ্যে বৃহস্পতির ‘চাঁদ’খ্যাত উপগ্রহ ‘ইউরোপা’য় অভিযান চালাতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা।
অভিযান সফল করতে মার্কিন ধনকুবের ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সের সঙ্গে চুক্তি করেছে তারা।
চুক্তি অনুযায়ী ইউরোপাযাত্রায় ব্যবহার করা হবে স্পেস এক্সের তৈরি ফ্যালকন হেভি রকেট। খবর এএফপির। ২০২৪ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টার থেকে ইউরোপার দিকে যাত্রা করবে ফ্যালকন হেভি। রকেটটি ব্যবহার করতে ইলন মাস্কের সঙ্গে ১৭ কোটি ৮০ লাখ মার্কিন ডলারের চুক্তি করেছে নাসা। বৃহস্পতির উপগ্রহটি আদতেই জীবন ধারণের জন্য উপযুক্ত কিনা, তা জানতেই চালানো হবে এ অভিযান।

৭ বছর পর মুক্তির
স্বাদ স্কুল ছাত্রীদের
কাগজ ডেস্ক : সাত বছর পর ছাড়া পেয়েছে বোকো হারামের জঙ্গিদের হাতে অপহরণ হওয়া নাইজেরিয়ান স্কুলছাত্রীরা। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, গত শনিবার মুক্তি পাওয়া ছাত্রীদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
এ খবর জানিয়েছে আরব নিউজ। এখনো পুরোপুরি নিশ্চিত নয় যে, অপহৃত আরো শিক্ষার্থী আটক আছেন কিনা। আফ্রিকার সবচেয়ে ঘনবসতিপূর্ণ এই শহরে অপরাধের মাত্রা অত্যন্ত বেশি।
মারামারি, অপহরণের ঘটনা নিয়মিত ঘটেই চলে এখানে। এর আগে ২০১৪ সালের ১৪ এপ্রিল ১২-১৭ বছর বয়সি প্রায় ৩শ ছাত্রীকে নাইজেরিয়ার উত্তর-পূর্বঞ্চলীয় প্রদেশ চিবোক থেকে অপহরণ করেছিলেন বোকো হারামের সদস্যরা।

শিশুর প্রতি সহিংসতা
বাড়ছে আফগানিস্তানে
কাগজ ডেস্ক : তালেবানের উত্থান ঠেকাতে মরিয়া চেষ্টা চালাচ্ছে আফগান নিরাপত্তা বাহিনী। জাতিসংঘ জানিয়েছে, আফগান নিরাপত্তা বাহিনী ও তালেবানের মধ্যে তীব্র লড়াইয়ের মধ্যে গত তিন দিনে অন্তত ২৭ শিশু নিহত হয়েছে।
গত সোমবার ইউনিসেফের এক বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানে শিশুদের বিরুদ্ধে সহিংসতা দিনে দিনে বাড়ছে। ইউনিসেফ বলছে কান্দাহার, খোস্ত এবং পাকতিয়া এই তিন প্রদেশে গত তিন দিনে আরও ১৩৬ শিশু আহত হয়েছে।
রাস্তার পাশে পেতে রাখা বোমা এবং ক্রসফায়ারে শিশুরা নিহত ও আহত হচ্ছে। আফগানিস্তানের এক মা জানিয়েছেন, রাতে ঘুমিয়ে থাকার সময় তাদের বাড়িতে বোমার আঘাতে আগুন ধরে যায়।
আর এতে তার ১০ বছর বয়সি সন্তান মারাত্মকভাবে পুড়ে যায়।

আয় বাবা দেখে যা,
দুটো সাপ রেখে যা
কাগজ ডেস্ক : মানুষের ঘরের দেয়ালে টিকটিকির অলস ঘুরে বেড়ানো দেখেই অনেকের রক্ত শীতল হয়ে যায়। তাহলে কল্পনা করুন, যদি কখনো ঘরের ছাদে একটি সাপ আবিষ্কার করেন! ইউটিউবে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, প্রকাণ্ড সাপটি দেখতে পাওয়ার পর উদ্ধার কর্মীদের ডাকেন বাড়ির মালিক। উদ্ধারকর্মী ছাদে সাপটিকে খোঁচা দিলে ঘটে ভয়াবহ আতঙ্ক জাগানিয়া ঘটনা। মুহূর্তেই দেখা মিলে কয়েক ফুট লম্বা একটি সাপ। উদ্ধারকর্মী সাপের লেজ ধরে রাখলেও সেটি তাকে হামলা করতে উদ্যত হয়। পরের কয়েক সেকেন্ড তিনি বিভিন্ন কসরত করে সাপটিকে হামলা থেকে বিরত রাখার চেষ্টা করেন। কিছুই কাজে লাগেনি। হামলার বারবার চেষ্টার সময় সাপটি একটি চেস্ট ড্রয়ারে অবস্থান নেয়। কিছুক্ষণের মধ্যে উদ্ধারকর্মী সাপটির মাথায় ধরতে সক্ষম হন।

মঙ্গলে থাকতে চাইলে
আবেদন করুন এখুনি
কাগজ ডেস্ক : রোজকার এ পৃথিবী আর ভালো লাগছে না? মঙ্গলে চলে যেতে পারেন তো। এমনই প্রস্তাব দিয়েছে নাসা। এক বছরের জন্য মঙ্গলে থাকতে হবে। চারজনকে এই মিশনের জন্য বেছে নিতে গত শুক্রবার থেকে আবেদন নিতে শুরু করেছে তারা। তবে সত্যি সত্যি রকেটে করে লাল গ্রহে যেতে হবে না কাউকে। যুক্তরাষ্ট্রের হিউস্টনে জনসন স্পেস সেন্টারেই থ্রিডি প্রিন্টারের সাহায্যে বানানো হয়েছে তিন হাজার ৭০০ বর্গফুটের এক জায়গা। কৃত্রিমভাবে সেখানে মঙ্গলের পরিবেশ তৈরি করা হয়েছে। এক বছর ধরে এ রকম পরিবেশে থাকতে হলে মানসিকভাবে চাঙ্গা থাকা খুবই জরুরি। মঙ্গল নিয়ে অনেক মহাকাশ গবেষণা কেন্দ্র উঠে পড়ে লেগেছে। এই দশকের মধ্যেই লাল গ্রহে মানুষ পাঠানোর কথা। এরই জন্য এত আয়োজন।

এ বুঝিবা কেবল
পাকিস্তানে সম্ভব!
কাগজ ডেস্ক : পাকিস্তানে আট বছরের এক শিশুর বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ এনে ব্লাসফেমি আইনের মামলায় তাকে পুলিশের হেফাজতে নেয়া হয়েছে। দেশটিতে ধর্ম অবমাননায় সবচেয়ে কম বয়সির বিরুদ্ধে মামলার ঘটনা এটি। শিশুটি হিন্দু স¤প্রদায়ের। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, শিশুটির বিরুদ্ধে অভিযোগ, গত মাসে সে ইচ্ছাকৃতভাবে স্থানীয় একটি মাদ্রাসার কার্পেটে মূত্রত্যাগ করেছে। পাকিস্তানের আইন অনুসারে, ইসলাম ধর্ম অবমাননার সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড। এদিকে শিশুটির পরিবার ও স্থানীয় হিন্দু স¤প্রদায়ের অনেকেই পাঞ্জাবের রক্ষণশীল রহিম ইয়ার খান এলাকায় আত্মগোপনে রয়েছে। অজ্ঞাত অবস্থান থেকে ছেলেটির পরিবারের এক সদস্য জানান, ধর্ম অবমাননার বিষয় সম্পর্কে শিশুটি কিছু জানেই না। সে এখনো জানেই না কেন তাকে এক সপ্তাহ ধরে কারাগারে রাখা রয়েছে?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়