খুলনায় মন্দির ও প্রতিমা ভাঙচুর : সম্প্রীতি পরিষদ ও বিশিষ্ট নাগরিকদের প্রতিবাদ

আগের সংবাদ

হার্ড ইমিউনিটি কতটা সম্ভব : নতুন নতুন ধরন নিয়ে শঙ্কা >> টিকার সুফল কিছুটা হলেও মিলবে : আশা বিশেষজ্ঞদের

পরের সংবাদ

কুওমোর পদত্যাগ : ক্যাথি হকল হলেন নিউইয়র্কের প্রথম নারী গভর্নর

প্রকাশিত: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের প্রথম নারী গভর্নর হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন লেপটেন্যান্ট গভর্নর ক্যাথি হকল। এর আগে ১১ জন নারীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর পদত্যাগ করেন দাপুটে গভর্নর অ্যানড্রু কুওমো। যদিও সব অভিযোগ নাকচ করে কুওমো বলেন, আমি যদি পদ থেকে সরে দাঁড়াই, সেটাই হবে এ ঘটনার তদন্তে সবচেয়ে উত্তম সহযোগিতা করা। অন্যদিকে তার জায়গায় আসা হকল হতে যাচ্ছেন এ দায়িত্বে আসা প্রথম নারী।
এর আগে নারী নিপীড়নের অভিযোগ ওঠার পর থেকেই প্রেসিডেন্ট জো বাইডেনসহ প্রভাবশালী ডেমোক্র্যাটদের কাছ থেকে পদত্যাগের চাপের মধ্যে ছিলেন কুওমো।
এক বছর আগেও যখন তিনি করোনা ভাইরাস নিয়ে প্রতিদিন টেলিভিশনে হাজিরা দিতেন, তখন তার প্রশংসায় পঞ্চমুখ হতেন লাখ লাখ মার্কিন নাগরিক। কেলেঙ্কারির জের ধরে একের পর এক দপ্তর ছাড়তে বাধ্য হওয়া টানা তৃতীয় গভর্নর কুওমো। অ্যাটর্নি জেনারেলের অফিস তদন্ত করে জানতে পারে, ৬৩ বছরের কুওমো ১১ জন নারীকে যৌন হয়রানি করেছেন, যাদের মধ্যে দলীয় কর্মীরাও রয়েছেন। তদন্ত প্রতিবেদনের পর অনেক ডেমোক্র্যাট, যেমন- প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেট নেতা চাক শুমার, যারা এর আগে তার পক্ষে ছিলেন, বিপক্ষে চলে যান। তবে কুওমো দুঃখ প্রকাশ করে বলেন, তার কর্মকাণ্ডে যেসব নারীরা আহত হয়েছেন, তাদের কাছে তিনি গভীরভাবে ক্ষমা চান। তিনি বলেন, ইচ্ছাকৃতভাবে একজন নারীকে কখনোই তিনি অসম্মান করেননি।
এদিকে নতুন গভর্নর হিসেবে দায়িত্ব নিচ্ছেন পোড় খাওয়া ডেমোক্র্যাট নেতা ক্যাথি হকল। আগামী দুই সপ্তাহের মধ্যে সদ্য পদত্যাগী কুওমোর কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন। কুওমোর পদত্যাগের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ৬২ বছর বয়সি হকলের আগে এক টুইটে বলেন, আমি গভর্নর কুওমোর পদত্যাগের সিদ্ধান্তে একমত পোষণ করছি। নিউইয়র্কবাসীর মঙ্গলের জন্য এটাই হবে সঠিক সিদ্ধান্ত। সরকারের বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করার অভিজ্ঞতা নিয়ে আমি তার উত্তরসূরি হতে যাচ্ছি। আমি নিউইয়র্ক রাজ্যের ৫৭তম গভর্নর হিসেবে নেতৃত্ব দেয়ার জন্য প্রস্তুত। বাফেলোর অধিবাসী ক্যাথি হকল পার্শ্ববর্তী ৫৫ লাখ জনসংখ্যার শহর হামবুর্গের বোর্ড সদস্য হিসেবে ১৪ বছর দায়িত্ব পালন করেছেন। ২০১১ সালে যুক্তরাষ্ট্রের একটি কংগ্রেশনাল জেলা থেকে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে জয়লাভ করেন ক্যাথি। তার আগে ৪০ বছর সেখান থেকে কোনো ডেমোক্র্যাট নেতা জয় পাননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়