খুলনায় মন্দির ও প্রতিমা ভাঙচুর : সম্প্রীতি পরিষদ ও বিশিষ্ট নাগরিকদের প্রতিবাদ

আগের সংবাদ

হার্ড ইমিউনিটি কতটা সম্ভব : নতুন নতুন ধরন নিয়ে শঙ্কা >> টিকার সুফল কিছুটা হলেও মিলবে : আশা বিশেষজ্ঞদের

পরের সংবাদ

আলজেরিয়ায় দাবানলে ২৫ সেনাসহ ৪২ নিহত

প্রকাশিত: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আলজেরিয়ায় দাবানলে ২৫ সৈন্যসহ ৪২ জনের মৃত্যু ঘটেছে বলে দেশটির সরকার জানিয়েছে। গত সোমবার রাত থেকে আলজেরিয়ার উত্তরাঞ্চলীয় বনাঞ্চলগুলোতে কয়েক ডজন পৃথক দাবানল শুরু হয়, এতে রাজধানী আলজিয়ার্সের পূর্বাঞ্চলীয় পর্বতময় কাবিলি অঞ্চল ঘন ধোঁয়ায় ঢাকা পড়ে যায়। বার্তা সংস্থা রয়টার্স জানায়, আগুন নিয়ন্ত্রণে আনতে সহায়তা করার জন্য সৈন্যদের সেখানে মোতায়েন করা হয়েছিল, তার মধ্যেই মঙ্গলবার ওই মৃত্যুর ঘটনাগুলো ঘটে।
এদিকে আগুন লাগানোর জন্য অগ্নিসংযোগকারীদের দায়ী করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলজুউদ, তবে অভিযোগের বিষয়ে বিস্তারিত আর কিছু জানাননি তিনি। বেলজুউদ বলেন, বিভিন্ন এলাকায় প্রায় ৫০টি দাবানল একযোগে শুরু হওয়ার পেছনে কেবল অপরাধীদের হাতই থাকতে পারে। গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের বায়ুমণ্ডল পর্যবেক্ষক বলেছিল, তাপদাহের কারণে তুরস্ক ও গ্রিসের বনগুলো বিশাল আগুনে ছেয়ে যাওয়ায় ভূমধ্যসাগরীয় অঞ্চল একটি দাবানলের হটস্পটে পরিণত হয়েছে। কাবিলির তাইজি ওজৌ অঞ্চলের বাসিন্দারা গাছের ডালপালা ব্যবহার করে পাল্টা আগুন লাগিয়ে বা প্লাস্টিকের কন্টেইনারে করে পানি এনে ছিটিয়ে মরিয়াভাবে আগুন নেভানোর চেষ্টা করছেন। কাবিলির বাসিন্দারা জানান, সৈন্যদের মৃত্যু হয়েছে পৃথক এলাকায়, তাদের মধ্যে কয়েকজন আগুন নেভাতে গিয়ে এবং বাকিরা ছড়িয়ে পড়া আগুনের মধ্যে আটকা পড়ে মারা যান। আরো অনেক সৈন্য আগুনে পুড়ে গুরুতর আহত হন বলে জানায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, বেশ কিছু বাড়ি পুড়ে গেছে, পরিবারগুলো হোটেল, যুব হোস্টেল ও বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকাগুলোতে গিয়ে আশ্রয় নিয়েছে। ঘন ধোঁয়ার কারণে দৃষ্টিসীমা আচ্ছন্ন হয়ে থাকায় দমকল কর্মীদেরও সমস্যা হচ্ছে বলে জানান তারা। অ্যাজাজগা গ্রাম থেকে পরিবার নিয়ে একটি হোটেলে পালিয়ে আসা মোহাম্মদ কাসি বলেন, ভয়াবহ একটা রাত ছিল। আমার বাড়ি সম্পূর্ণ পুড়ে গেছে।
গত মঙ্গলবার রাতে রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে কথা বলার সময় দেশটির প্রধানমন্ত্রী আয়মান বেন আব্দুর রহমান জানান, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে, এদের মধ্যে ২৫ জন সামরিক বাহিনীর সদস্য। দাবানল নিয়ন্ত্রণে আনতে সহায়তা করতে ও বিমান ভাড়া করতে বিদেশি অংশীদারদের সঙ্গে কথাবার্তা অনেকদূর এগিয়েছে বলেও জানান তিনি। দমকল কর্মীরা ও সেনাবাহিনীর সদস্যরা এখনো আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে হতাহত এড়ানোর ক্ষেত্রেই প্রাধান্য দেয়া হচ্ছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী বেলজুউদ জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়