গণপরিবহন চালু, স্বাস্থ্যবিধি নিয়ে শঙ্কা : লঞ্চ, বাস ও ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি হটিয়ে খুলল সবই

পরের সংবাদ

পুঁজিবাজারে মূল্য সংশোধন

প্রকাশিত: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টানা ছয় কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর মঙ্গলবার দেশের পুঁজিবাজারে কিছুটা মূল্য সংশোধন হয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে।
সবকটি মূল্য সূচকের পতনের সঙ্গে দরপতন হয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। তবে ব্যাংক ও আর্থিক খাত বা লিজিং প্রতিষ্ঠানগুলো দাম বাড়ার ক্ষেত্রে বড় ধরনের দাপট দেখিয়েছে। আর্থিক খাতের শতভাগ প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। আর ব্যাংক খাতের ৮৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে।
এই দুই খাত দাম বাড়ার ক্ষেত্রে এমন দাপট দেখানোর ফলে বড় পতনের হাত থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। অপরদিকে মূল্য সূচকের পতনে বড় ভূমিকা রেখেছে খাদ্য, বস্ত্র, বিদ্যুৎ ও জ্বালানি ও ওষুধ খাতের প্রতিষ্ঠানগুলো। গতকাল এই খাতগুলোর বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লেও গতকাল এই খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে।
দিনের লেনদেন শেষে ডিএসইতে তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ২৭টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে একটির। বাকি তিনটির দাম অপরিবর্তিত রয়েছে। আর আর্থিক খাতের ২৩টির মধ্যে ২২টির শেয়ারের দাম বেড়েছে। বাকি একটির শেয়ার লেনদেন দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে।
অপরদিকে খাদ্য খাতের ২০টি কোম্পানির মধ্যে ৬টি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪টির। বস্ত্র খাতের ২৪টি কোম্পানির শেয়ারের দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ৩২টির। এছাড়া বিদ্যুৎ ও জ্বালানি খাতের ৫টি কোম্পানির শেয়ারের দাম বাড়ার বিপরীতে ১৮টির দাম কমেছে। ওষুধ খাতের কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯টির এবং দাম কমেছে ২১টির।
এর ফলে ব্যাংক ও আর্থিক খাতের প্রায় সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার পরও ডিএসইতে সব খাত মিলে ১৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে ২২৩টির দাম কমেছে এবং ১৫টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে ৬ হাজার ৬১৭ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে ২ হাজার ৩৮৪ পয়েন্টে অবস্থান করছে। ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৪৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে দিনভর লেনদেন হয়েছে ২ হাজার ৮৪০ কোটি ১১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২ হাজার ৯৩৯ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৯৯ কোটি ৩৪ লাখ টাকা।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১০২ কোটি ৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৬টির এবং ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়