নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

আফগানিস্তানে রেডিও ব্যবস্থাপককে হত্যা ও সাংবাদিক অপহৃত

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে এক রেডিও স্টেশনের ব্যবস্থাপককে হত্যা ও দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দে এক সাংবাদিককে অপহরণ করা হয়েছে। সন্দেহভাজন তালেবান যোদ্ধারাই এসব ঘটনা ঘটিয়েছে বলে গতকাল সোমবার স্থানীয় সরকারি কর্মকর্তারা জানান।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত রোববার বন্দুকধারীরা পরিকল্পিতভাবে পাকতিয়া ঘাগ রেডিওর স্টেশন ব্যবস্থাপক তুফান ওমরকে গুলি করে হত্যা করে। ওমর আফগানিস্তানে স্বাধীন গণমাধ্যমের সমর্থক গোষ্ঠী এনএআইয়ের একজন কর্মকর্তা।

এনএআইয়ের প্রধান মুজিব খেলওয়াতগার বলেন, অজ্ঞাত বন্দুকধারীরা ওমরকে গুলি করে হত্যা করেছে। সে উদার মানুষ ছিল। স্বাধীনভাবে কাজ করার জন্য আমাদের ‘টার্গেট’ বানানো হচ্ছে। তালেবানরাই এ হামলা চালিয়েছে বলে সন্দেহ করছেন কাবুলের সরকারি কর্মকর্তারা।
গত মাসে এনএআই জানিয়েছিল, জঙ্গি গোষ্ঠীগুলো চলতি বছর আফগানিস্তানে ৩০ জন সাংবাদিক ও গণমাধ্যম কর্মীকে হত্যা, আহত অথবা অপহরণ করেছে। হেলমান্দ প্রদেশের কর্মকর্তারা জানান, গত রোববার তালেবান যোদ্ধারা স্থানীয় সাংবাদিক নেমাতুল্লাহ হেমাতকে প্রাদেশিক রাজধানী লস্কর গা থেকে অপহরণ করে।
হেমাতের কর্মস্থল বেসরকারি টেলিভিশন চ্যানেল ঘারঘাশত টিভির প্রধান রাজওয়ান মিখায়েল বলেন, তালেবান হেমাতকে কোথায় নিয়ে গেছে সে বিষয়ে কোনো ধারণা পাওয়া যায়নি। আমরা সত্যি আতঙ্কের মধ্যে আছি। এক তালেবান মুখপাত্র রয়টার্সকে জানান, কাবুলের হত্যাকাণ্ড বা হেলমান্দের সাংবাদিক অপহরণের বিষয়ে তার কাছে কোনো তথ্য নেই।
আফগানিস্তানের সংবাদ সংস্থাগুলোর একটি জোট আফগান সাংবাদিক ও সংবাদকর্মীদের বিশেষ অভিবাসী ভিসা দেয়ার জন্য লিখিতভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও দেশটির প্রতিনিধি পরিষদের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে। গত শুক্রবার থেকে রোববারের মধ্যে তালেবানরা আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় তিনটি শহর দখল করে এবং আরো শহর দখলে নেয়ার হুমকি দিচ্ছে। চলতি মাসের শেষে আফগানিস্তানে তাদের সামরিক মিশন শেষ হবে, যুক্তরাষ্ট্র এমন ঘোষণা দেয়ার পর থেকে আফগান সরকারি বাহিনীগুলোর বিরুদ্ধে প্রবল আক্রমণ শুরু করেছে কট্টর ইসলামপন্থি এ বিদ্রোহী গোষ্ঠী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়