শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : চলতি সপ্তাহেই শতভাগ শিক্ষক টিকার আওতায়

আগের সংবাদ

উৎসবের গণটিকায় বিশৃঙ্খলা

পরের সংবাদ

বঙ্গমাতার জন্মদিন উদযাপিত : ‘তিনি ছিলেন বঙ্গবন্ধুর সারা জীবনের সহযোদ্ধা’

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নানা আয়োজনে গতকাল রবিবার উদযাপিত হয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী। এবারই প্রথম জাতীয়ভাবে দিবসটি উদযাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গমাতার সমাধীতে শ্রদ্ধা নিবেদন, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক বিতরণ, সারাদেশে দুই হাজার দুস্থ নারীকে অর্থ প্রদান, চার হাজার সেলাই মেশিন বিতরণ, আলোচনা সভা, করোনা চিকিৎসকদের মাঝে উপহারসামগ্রী বিতরণ।
মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক-২০২১ প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওসমানী স্মৃতি মিলনায়তনে ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা পাঁচ বিশিষ্ট নারী ও তাদের অনুপস্থিতে পরিবারের সদস্যদের হাতে এই পদক তুলে দেন। অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী সারাদেশে দুই হাজার দুস্থ নারীকে নগদ দুই হাজার টাকা করে মোট ৪০ লাখ টাকা এবং চার হাজার সেলাই মেশিন বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।
বঙ্গমাতা বঙ্গবন্ধুর সারা জীবনের সহযোদ্ধা : বঙ্গমাতা শুধু বঙ্গবন্ধুর সহধর্মিণীই ছিলেন না তিনি বঙ্গবন্ধুর সারা জীবনের সহযোদ্ধা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল বনানী কবরস্থানে বঙ্গমাতার সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ও পরে আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা জানান সেতুমন্ত্রী। ওবায়দুল কাদের বলেন, পর্দার অন্তরাল থেকে সংকটে, সংগ্রামে বঙ্গবন্ধুকে প্রেরণা, শক্তি ও সাহস দিয়েছেন বঙ্গমাতা বেগম মুজিব। বিশ শতকের অন্যতম সেরা বাঙালি নারী শেখ ফজিলাতুন্নেছা মুজিব।
এ সময় আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।
আওয়ামী লীগ নেতাদের শ্রদ্ধা জানানোর পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, যুবলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, মৎস্যজীবী লীগ, ছাত্রলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা বঙ্গমাতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
করোনা চিকিৎসকদের মাঝে উপহারসামগ্রী বিতরণ : বঙ্গমাতার জন্মদিনে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি আয়োজিত আলোচনা সভা ও দোয়া মোনাজাত সভা থেকে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে এক হাজার করোনা চিকিৎসকের মাঝে উপহারসামগ্রী বিতরণ করা হয়।
ত্রাণ ও সমাজ কল্যাণ উপকমিটির আহ্বায়ক এ কে এম রহমতুল্লাহর সভাপতিত্বে সভা পরিচালনা করেন সদস্য সচিব ও আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী। সভায় বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য সদস্য ড. আব্দুর রাজ্জাক, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক আবু আহমেদ মান্নাফী ও হুমায়ুন কবির।
এ সময় বিএনপি মহাসচিবের উদ্দেশ্যে ওবায়দুল কাদের বলেন, আমি জানি আগস্ট মাস এলেই আপনি ইতিহাসের অনেক অবাঞ্ছিত প্রশ্নের মুখোমুখি হন। অনেক অবাঞ্ছিত সত্য আপনার দলকে বিব্রত করে। আপনাকে বিব্রত করে। অস্থির যন্ত্রণায় আপনারা ছটফট করেন। আপনাদের গা জ্বালা করে, গাত্রদাহ শুরু হয়। আগস্ট মাস আপনাদের জন্য বড় বিব্রতকর।
মির্জা ফখরুলের উদ্দেশে তিনি বলেন, প্রশ্ন করি অনেক, কিন্তু প্রশ্নের জবাব পাই না? আপনারা ভাওতাবাজি করে দেশ শাসন করেছেন। মানুষের সঙ্গে ভাওতাবাজি করছেন। এই দেশে জনগণের সঙ্গে ভাওতাবাজি করেছেন। এর জবাব চাই আপনার কাছে?
সংগ্রামে, সংকটে নির্ভীক সহযাত্রী বঙ্গমাতা : বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একদিনে জাতির পিতা হননি। তিনি তের বছর কারাগারে ছিলেন, সারা জীবন লড়াই সংগ্রাম করেছেন। বেগম মুজিব সব সময় ভয়-ভীতি উপেক্ষা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিরবচ্ছিন্ন সমর্থন করেছেন, সহযোগিতা করেছেন। জীবনে মরণে বঙ্গমাতা ছিলেন জাতির পিতার সহযোগী। সংগ্রামে, সংকটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্ভীক সহযাত্রী ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব।
শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রকিবুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, সংগঠনের মহাসচিব কে এম শহিদ উল্যাহ, উপদেষ্টা সিরাজুল ইসলাম মোল্লা, ক্যাপ্টেন মোয়াজ্জেম হোসেন, স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারিক সাইদ, ঢাকা মহানগর দক্ষিণের ২০ নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদ উদ্দিন রতন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়