শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : চলতি সপ্তাহেই শতভাগ শিক্ষক টিকার আওতায়

আগের সংবাদ

উৎসবের গণটিকায় বিশৃঙ্খলা

পরের সংবাদ

গবেষণায় দাবি : বুস্টার ছাড়াই ডেল্টা রুখে দেবে জনসন অ্যান্ড জনসন

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করোনা ভাইরাসের ডেল্টা রূপের সংক্রমণও রুখে দিতে পারছে জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকা। এ টিকা নেয়া থাকলে ডেল্টার সংক্রমণ রোখার জন্য আর বুস্টার শট নেয়ার প্রয়োজন নেই। দক্ষিণ আফ্রিকায় চালানো সাম্প্রতিক একটি ক্লিনিক্যাল ট্রায়াল এ সুখবর দিয়েছে। মার্কিন জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকাকে ভারতে আপৎকালীন ব্যবহারের জন্য গত শনিবারই অনুমোদন দেয়া হয়।
ওই ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলে বলা হচ্ছে, কেউ যদি জনসন অ্যান্ড জনসনের একটি কোভিড টিকা নিয়ে থাকেন, তাহলে পরে তিনি করোনা ভাইরাসের বিটা ও ডেল্টা রূপের সংক্রমণ রুখে দিতে পারবেন। সংক্রমিত হলেও তা ভয়াবহ হয়ে উঠবে না; মৃত্যুর কারণও হবে না। ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ যথেষ্ট ভয়াবহ হয়ে উঠেছিল। এই মাসেই তৃতীয় ঢেউ গোটা দেশে আছড়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞদের একাংশ।
এ পরিস্থিতিতে জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকাকে আপৎকালীন ব্যবহারের জন্য অনুমোদন দেয়া হলো। দক্ষিণ আফ্রিকায় চালানো ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল তাই ভারতের পক্ষেও আশাপ্রদ।
দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত শুক্রবার ওই ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল ঘোষণা করা হয় এক সাংবাদিক বৈঠকে। যদিও কোনো আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় সেই ফলাফল এখনো প্রকাশ হয়নি। বর্তমানে এটি পিয়ার রিভিউ পর্যায়ে রয়েছে।
‘সিসোংকে’ নামের ওই ক্লিনিক্যাল ট্রায়ালে জনসন অ্যান্ড জনসনের একটি কোভিড টিকা দেয়া হয়, এমন প্রায় পাঁচ লাখ স্বাস্থ্যকর্মীকে, যাদের কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কা ছিল সবচেয়ে বেশি। দেখা যায়, এই টিকা নেয়ার ফলে ডেল্টা সংক্রমণের মৃত্যু ৯৫ শতাংশ রুখে দেয়া সম্ভব হচ্ছে। হাসপাতালে ভর্তি করানোর হার কমছে ৭২ শতাংশ। অন্যতম গবেষক কেপটাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চিকিৎসক লিন্ডাঞ্জেল বেক্কের বলেন, আমরা দেখেছি, জনসন অ্যান্ড জনসনের একটি কোভিড টিকা নেয়া থাকলে বিটা ও ডেল্টা রূপের সংক্রমণ রোখার জন্য পরে আর বুস্টার শট নেয়ার কোনো প্রয়োজন হচ্ছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়