জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

২০২০-২১ অর্থবছরে এডিপি বাস্তবায়ন : ৬৯ হাজার কোটি টাকা খরচ শেষ দুই মাসে

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা ঠেকাতে সরকারি বিধিনিষেধ সত্ত্বেও থেমে ছিল না সরকারের উন্নয়ন ব্যয়। গত ২০২০-২১ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে ব্যয় হয়েছে ১ লাখ ৭২ হাজার কোটি টাকা। যার প্রায় ৬৯ হাজার ৩২২ কোটি টাকা ব্যয় হয়েছে অর্থবছরের শেষ দুই মাসে। এর আগে ২০১৯-২০ অর্থবছরের শেষ দুই মাসে ব্যয় ছিল ৬২ হাজার ২৩১ কোটি টাকা। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) খসড়া প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।
গত ২০২০-২১ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) বরাদ্দ ছিল ২ লাখ ৯ হাজার ২৭১ কোটি ৯০ লাখ টাকা। এ সময়ে ব্যয় হয়েছে ১ লাখ ৭২ হাজার ৫২ কোটি টাকা। অর্থবছরের শেষ দুই মাসে ৬৯ হাজার কোটি টাকা ব্যয় করেও বাস্তবায়নের হার ছিল ৮২ দশমিক ২১ শতাংশ। ফলে গত অর্থবছরে অব্যয়িত অর্থ রয়েছে প্রায় ৩৭ হাজার ২২০ কোটি টাকা।
এর আগে ২০১৯-২০ অর্থবছরে ২ লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা সংশোধিত বরাদ্দের বিপরীতে ব্যয় ছিল ১ লাখ ৬১ হাজার ৭৪১ কোটি টাকা। বাস্তবায়নের হার ছিল ৮২ দশমিক ৪৪ শতাংশ। এ অর্থবছরের শেষ দুই মাসে ব্যয় করা হয়েছিল ৬২ হাজার ২৩১ কোটি টাকা। শেষ দুই মাসে প্রায় ৪০ শতাংশ অর্থ ব্যয়ের পরও ২০১৯-২০ অর্থবছরে অব্যয়িত ছিল ৩৯ হাজার ৪৫৮ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে অব্যয়িত অর্থ ছিল ৩৭ হাজার ২২০ কোটি টাকা। ফলে দুই অর্থবছরে অব্যয়িত অর্থ প্রায় ৭৬ হাজার ৬৭৮ কোটি টাকা।
সংশ্লিষ্টরা মনে করছেন, অর্থবছরের শেষ দুই মাসে তড়িঘড়ি করে অর্থ ব্যয়ের কারণে প্রকল্পের মানে যথেষ্ট ঘাটতি থাকছে। প্রকল্পের অগ্রগতি ভালো দেখাতে গিয়ে অনেক সময় দ্রুত অর্থ ছাড়ের কারণে যথাযথ মান নিয়ন্ত্রণ ছাড়াই শেষ হচ্ছে কাজ।
জানা গেছে, ২০২০-২১ অর্থবছরের প্রথম ১০ মাসে এডিপির মাত্র ৪৯ দশমিক শূন্য ৯ শতাংশ বাস্তবায়ন হয়। টাকার অঙ্কে যা ১ লাখ ২ হাজার ৭৩০ কোটি। ফলে শেষ দুই মাসে খরচ হয়েছে ৬৯ হাজার ৩২২ কোটি টাকা। গত দুই অর্থবছরে অর্থ ব্যয় করতে না পারলেও চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ১ হাজার ৫১৫টি প্রকল্পের বিপরীতে ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি ৯ লাখ টাকার এডিপি বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
পিছিয়ে থাকা ১০ বিভাগ ও মন্ত্রণালয় : ২০২০-২১ অর্থবছরে সংশোধিত আর এডিপি বাস্তবায়নে ১০ মন্ত্রণালয় ও বিভাগের দুর্বল চিত্র ফুটে উঠেছে। করোনা মহামারির মধ্যে ৫ হাজার কোটি টাকার বেশি খরচ করতে পারেনি স্বাস্থ্যসেবা বিভাগ। এছাড়া স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে ১ হাজার ৮৮৫ কোটি টাকা বরাদ্দ থাকলেও খরচ হয়েছে ১ হাজার ৫৭৫ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৮৩ দশমিক ৫৫ শতাংশ। ফলে স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ব্যয় করতে পারেনি ৩১০ কোটি টাকা। স্বাস্থ্যসেবা বিভাগে ১১ হাজার ৯৭৯ কোটি টাকা বরাদ্দের বিপরীতে খরচ করতে পেরেছে মাত্র ৬ হাজার ৯৩৭ কোটি টাকা, যা বরাদ্দের মাত্র ৫৭ শতাংশ।
অন্যদিকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ৩৫ দশমিক ৩২, মন্ত্রিপরিষদ বিভাগ ৪১ দশমিক ৮৭, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ৪৭, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ৪৭ দশমিক ৯০ এবং আইন ও বিচার বিভাগ ৫০ দশমিক ৪০ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ৫৩ দশমিক ৭১, খাদ্য মন্ত্রণালয় ৫৫ দশমিক ৭১, অর্থ বিভাগ ৫৮ দশমিক ৫৯, পররাষ্ট্র মন্ত্রণালয় ৪৪ দশমিক ৭৪ শতাংশ এডিপি বাস্তবায়ন করতে পেরেছে।
অন্যদিকে এডিপি বাস্তবায়নে বরাদ্দের অতিরিক্ত অর্থ খরচ করতে সক্ষম হয়েছে দুটি বিভাগ ও মন্ত্রণালয়। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ মোট বরাদ্দের চেয়ে ৪ শতাংশ বেশি অর্থ খরচ করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়ন হার ১০১ দশমিক ২৯ শতাংশ। কৃষি মন্ত্রণালয় ৯৭ দশমিক ৫২, বিদ্যুৎ বিভাগ ৮৯ দশমিক ৭১, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে ৮৮ শতাংশ। এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ৮৯, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় ৮৯, আইএসইডি ৯৭, পরিবেশ ও বন মন্ত্রণালয় ৮৭, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় ৮৫ এবং সেতু বিভাগ প্রায় ৮৪ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়