জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

পরীমনি : জীবনটাই যেন সিনেমার এক সুপারহিট গল্প!

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বর্তমান সময়ের আলোচিত চিত্রনায়িকা পরীমনি। তার জীবনটাই যেন চলচ্চিত্রের এক সুপারহিট গল্প! অসহায়ত্ব, রহস্য, রোমাঞ্চ, মানবিকতা, রোমান্টিকতা, উত্থান ও পতনের চিত্রনাট্যে দুর্দান্ত এক চরিত্র যেন তিনি। তার জীবনী নিয়ে খণ্ড খণ্ড অনেক সংবাদ, সাক্ষাৎকার ও ফিচার পাওয়া যায়। সেসব ঘেঁটে তাই মনে হবে যে কারো।
পরীর জন্ম নড়াইলের এক গ্রামে। ১৯৯২ সালে। নাম রাখা হলো শামসুন্নাহার স্মৃতি। খুব ছোটবেলায় মা সালমা সুলতানা এবং পরে বাবা মনিরুল ইসলামকে হারান।
জানা যায়, মাত্র তিন বছর, তখন তার মায়ের মৃত্যু হয়। আগুনে দগ্ধ হয়ে মারা গিয়েছিলেন তিনি। ওই সময় মা-হারা পরীকে বাবা মনিরুল ইসলাম রেখে আসেন তার নানাবাড়ি পিরোজপুরে। মা-হারা নাতনিকে বড় করার দায়িত্ব নেন নানা শামসুল হক গাজী। তখন থেকে তিনি পিরোজপুরের বাসিন্দা। সেখানেই বেড়ে উঠেছেন। নানা বাড়িতে আদরের অভাব হয়নি। স্থানীয় স্কুল-কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শেষ করেন।
পড়াশোনা চলাকালীনই বিয়ে হয় পরীর। এক কাজিনের সঙ্গে প্রেমের বিয়ে। গ্রামে বেড়ে উঠলেও পরীর ছিল জনপ্রিয়তার আকাশছোঁয়া স্বপ্ন। সেই স্বপ্ন নিয়ে ২০১১ সালে সাতক্ষীরা সরকারি কলেজে বাংলা বিভাগে বিএ (সম্মান) পড়াকালীন তিনি চলে আসেন ঢাকায়। নাচ শিখতে শুরু করেন বুলবুল ললিতকলা একাডেমিতে (বাফা)। সংসার জীবনের ইতি টেনেই ঢাকায় এসেছিলেন পরী, এমনটা জানা গেছে।
ঢাকায় এসে শুরুতে পরীমনি তার বাবাকে নিয়ে সাভারের ব্যাংক টাউনে বাসা ভাড়া করে থাকতেন। কিন্তু ২০১২ সালে ঘটে দুর্ঘটনা। ওই বছরের ২১ জানুয়ারি সিলেটে তার বাবার গুলিবিদ্ধ লাশ পাওয়া যায়। কেন খুন হয়েছিলেন পরীমনির বাবা মনিরুল ইসলাম আজো সেই রহস্য উদ্ঘাটন হয়নি। বাবাকে হারানোর পর সাভারে এক খালার বাসায় থেকে শোবিজে কাজ করার চেষ্টা করতে থাকেন পরী।
সুযোগ আসে ২০১৪ সালে। একটি নাটকে অভিনয়ের ডাক পান, যেটি সে সময় এসএ টিভিতে প্রচার হয়। সেখান থেকে সুন্দর মুখশ্রী আর আকর্ষণীয় ফিগারের তরুণী নজর কাড়েন সিনেমার মানুষদের। প্রথম তাকে সিনেমায় চুক্তিবদ্ধ করেন শাহ আলম মণ্ডল। জায়েদ খান ও আনিসুর রহমান মিলনদের সঙ্গে ‘ভালোবাসা সীমাহীন’ সিনেমা দিয়ে বড় পর্দায় অভিষিক্ত হন পরী। ২০১৫ সালে মুক্তি পায় সিনেমাটি।
এর পরের গল্পটা সবার জানা। অভিনয়ে আনাড়ি হলেও সৌন্দর্য পরীকে এগিয়ে দেয় বাঁধভাঙা জলের মতো। প্রথম সিনেমা মুক্তির আগেই একেক করে প্রায় ২৩টি সিনেমায় চুক্তিবদ্ধ হয়ে নবাগতা পরী তাক লাগিয়ে দেন। ক্রমে ক্রমে নিজেকে আভিজাত্য আর জৌলুসময় জীবনে রঙিন করে তোলেন। প্রায় ৩০টির মতো সিনেমা করে একটিতেও উল্লেখযোগ্য সাফল্য না পাওয়া পরীর রহস্যময় বিলাসবহুল জীবনযাপন নিয়ে কানাঘুষা চলতে থাকে।
এর মাঝে ব্যক্তিজীবনেও পরীমনি হয়ে উঠলেন রোমাঞ্চকর, রোমান্টিক। একাধিক প্রেম ও বিয়েতে জড়িয়ে আলোচনার জন্ম দিয়েছেন সাংবাদিকদের সঙ্গে তর্ক-বিতর্ক, ১০ লাখ টাকার মানহানি মামলার আলোচিত ঘটনারও জন্ম দিয়েছেন। অনেক কাছের পরিচালকের সঙ্গে দূরত্ব বাড়িয়েছেন আবার অনেকের প্রিয় হয়েছেন।
রবীন্দ্রনাথ ঠাকুরের একনিষ্ঠ অনুরাগী হিসেবে নিজেকে দাবি করতেন এ নায়িকা। অনেক সাহিত্যিকের সঙ্গে তার ভালো সম্পর্ক ছিল।
সিনেমায় ব্যবসায়িক সাফল্য না পেলেও গিয়াসউদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’ সিনেমায় তিনি অভিনয়ের মুগ্ধতা ছড়িয়েছেন। এ সিনেমা দিয়ে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রত্যাশীও ছিলেন। সর্বশেষ চুক্তিবদ্ধ হওয়া ‘প্রীতিলতা’ সিনেমাটিও তার ক্যারিয়ারকে সমৃদ্ধ করতে পারত বলে অনেকের ধারণা।
এছাড়া তিনি ছিলেন সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া নায়িকাদের একজন। প্রচুর বিজ্ঞাপনে কাজ করেছেন। সোশ্যাল মিডিয়ায় ছিলেন তুমুল জনপ্রিয়। ৯৩ লাখ ফলোয়ার তার ফেসবুকে। ফোর্বস ম্যাগাজিনে জায়গা করে নিয়েছিলেন এশিয়ার সেরা প্রভাবশালী তরুণ তারকা হিসেবে।
এত সাফল্যের আড়ালে খামখেয়ালির জীবন ছিল তার। স্বাধীনচেতাও। এর ভিড়ে পরীমনির মানবিকতা ছিল যেন অন্ধকারাচ্ছন্ন পথে আলোর ঝলকানি। সব সময় তাকে দেখা গেছে অসহায় চলচ্চিত্র শিল্পীদের পাশে দাঁড়াতে। প্রতি বছর কুরবানি ঈদে চলচ্চিত্রের অসহায় শিল্পীদের জন্য গরু কুরবানি দিতেন তিনি। সিনেমায় তার আগমনের প্রতি বছর হিসাব করে বাড়ত গরুর সংখ্যা। সর্বশেষ ঈদে ছয়টি গরু কুরবানি দিয়ে নায়িকা হিসেবে যাত্রার ছয় বছর পূর্ণ হওয়ার জানান দিয়েছেন তিনি। সব রহস্য, রোমাঞ্চ, রোমান্টিক এ জীবনে কালো অধ্যায় হয়ে এলো গত ৪ আগস্ট। কিছু নির্দিষ্ট অভিযোগ এনে তার বনানীর বাসায় অভিযান চালায় র‌্যাব। সে অভিযানে উদ্ধার হয় বিপুল পরিমাণ মাদক। আটক হন পরীও। তার বিরুদ্ধে একাধিক মামলার প্রস্তুতি চলছে বলে জানা গেছে।
পরী আবার কবে মুক্ত হবেন, মুক্তির পরের জীবনটা কেমন হবে তার; সেসব নিয়ে জল্পনা-কল্পনা চলছে। এ নিয়ে সন্দেহ নেই, পরী দৃষ্টান্ত হয়ে থাকবেন স্বপ্ন পূরণে সফল হওয়া একজন পরিশ্রমী নারী হিসেবে এবং সেই সঙ্গে লাগামহীন বেখেয়ালি জীবনের খেসারত দেয়া একজন বোকা নায়িকা হিসেবেও। হ
:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়