জন্মদিন : প্রমথ চৌধুরীর সাহিত্যচিন্তা

আগের সংবাদ

বঙ্গবন্ধুর চোখে বঙ্গমাতা

পরের সংবাদ

ঢাকা থিয়েটারের ৪৮ বছর : নতুনের হাত ধরে যেতে হবে বহুদূর

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশের নাট্যাঙ্গনকে সমৃদ্ধ জায়গায় নিতে যে কয়েকটি সাংস্কৃতিক সংগঠন অগ্রণী ভূমিকা রেখেছে, তাদের মধ্যে ঢাকা থিয়েটার অন্যতম। দেশের অনেক গুণী শিল্পীর শিল্প-মানস গঠনের পাশাপাশি বাংলার ঐতিহ্যবাহী নাট্য আঙ্গিক নির্মাণে পথপ্রদর্শক নাট্যদলটি স¤প্রতি ৪৮ বছর উদযাপন করেছে। দেশের অগ্রজ এ নাট্যদলটির বর্ষপূর্তি নিয়ে লিখেছেন শাহনাজ জাহান
১৯৭৩ সালের ২৯ জুলাই জন্ম ঢাকা থিয়েটারের। মুক্তিযুদ্ধের পর কয়েকজন তরুণ মুক্তিযোদ্ধা মিলিত হয়ে প্রতিষ্ঠা করেন ঢাকা থিয়েটার। প্রয়াত নাট্যাচার্য সেলিম আল দীনের নেতৃত্বে ঔপনিবেশিকমুক্ত বাংলা ও বাঙালির নাট্যরীতি ও আঙ্গিক নিয়ে কাজ করে চলেছে নাট্যদলটি। ‘বাংলাদেশ গ্রাম থিয়েটার’ সৃষ্টির মধ্য দিয়ে নাট্যান্দোলনে একটি বিল্পবী পরিবর্তন ঘটিয়েছে দলটি। বাংলাদেশের নাট্যাঙ্গনে ৪৮ বছরের বর্ণাঢ্য ইতিহাস গড়েছে ঢাকা থিয়েটার।

যেভাবে শুরু
সেলিম আল দীনের লেখা ও নাসির উদ্দীন ইউসুফের নির্দেশনায় ‘সংবাদ কার্টুন’ এবং হাবিবুল হাসানের লেখা ও নির্দেশনায় ‘সম্রাট ও প্রতিদ্ব›দ্বীগণ’ নাটকের প্রদর্শনীর মাধ্যমে আত্মপ্রকাশ করে ঢাকা থিয়েটার। ১৯৭৩ সালে ঢাকা জেলা ক্রীড়া সমিতি মিলনায়তনে দুই টাকা টিকিটের বিনিময়ে নাটক দুটির উদ্বোধনী প্রদর্শনী হয়েছিল। ঢাকা থিয়েটারের শিল্পছায়ায় গড়ে উঠেছে গ্রাম থিয়েটার নামের দেশব্যাপী ছড়িয়ে থাকা বৃহৎ নাট্য সংগঠন। সারাদেশে বর্তমানে সক্রিয় রয়েছে গ্রাম থিয়েটারের কর্মযজ্ঞ।

আলো ছড়িয়েছে যেসব প্রযোজনা
সুদীর্ঘ সময়ের শিল্পসাধনায় ঢাকা থিয়েটার দর্শককে উপহার দিয়েছে ৪৯টি মঞ্চনাটক। তাদের প্রশংসিত নাটকগুলোর মধ্যে রয়েছে ‘কিওনখোলা’, ‘যৈবতি কন্যার মন’, ‘বনপাংশুল’, ‘কেরামত মঙ্গল’, ‘মুনতাসির ফ্যান্টাসি’, ‘বিনোদিনী’, ‘প্রাচ্য’, ‘মার্চেন্ট অব ভেনিস’, ‘শকুন্তলা’, ‘ধূর্ত ওই’, ‘নিমজ্জন’, ‘চাকা’, ‘ধাবমান’, ‘হাত হদাই’, ‘দ্য টেম্পেস্ট’, ‘পঞ্চনারী আখ্যান’, ‘পুত্র’ ইত্যাদি।

শেক্সপিয়রের দেশে বাংলা নাটকের জয়গান
দেশ-বিদেশের অসংখ্য মঞ্চে নাটক মঞ্চস্থ করেছে ঢাকা থিয়েটার। এর মধ্যে লন্ডনের গেøাব থিয়েটারে বাংলা ভাষায় ‘দ্য টেম্পেস্ট’ নাটকের প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশের থিয়েটার চর্চাকে আন্তর্জাতিক অঙ্গনে সম্মানিত করেছে নাট্যদলটি। শেক্সপিয়রের দেশে তারই প্রতিষ্ঠিত বিশ্বখ্যাত গেøাব থিয়েটারে ২০১২ সালের ৭ মে সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১২টা) প্রদর্শিত হয়েছে নাটক ‘দ্য টেম্পেস্ট’। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো বাংলা ভাষায় কোনো নাটক ঐতিহাসিক গেøাবের মঞ্চে মঞ্চায়িত হয়। বিশ্বের ৩৭টি নাট্যদল ৩৭টি ভাষায় শেক্সপিয়রের ৩৭টি নাটক মঞ্চায়ন করেছে। বাংলা ভাষায় মঞ্চায়নের জন্য নির্বাচত হয় দ্য টেম্পেস্ট। বাংলা ভাষায় নাটকটির নির্দেশনা দেন নাসির উদ্দীন ইউসুফ। অনুবাদ করেন রুবাইয়াৎ আহমেদ। এছাড়া ঢাকা থিয়েটারের সবচেয়ে বেশি মঞ্চায়িত হয়েছে ‘বিনোদিনী’ নাটকটি। এ নাটকে অভিনয় করে তুমুল প্রশংসিত হয়েছেন শিমুল ইউসুফ।

মহামারিকালেও নতুন নাটক
করোনা মহামারিকালেও নতুন নাটক মঞ্চে এনেছে ঢাকা থিয়েটার। নাটকটির নাম ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’। এর নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম। নাটকটি লিখেছেন আনন জামান। ২০২০ সালের ৩০ অক্টোবর নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। নাটকটির মঞ্চ পরিকল্পনায় আফজাল হোসেন, পোশাক পরিকল্পনায় রোজী সিদ্দিকী ও আলো পরিকল্পনায় রয়েছেন ওয়াসিম আহমেদ। সংগীতায়োজন করেছেন রাহুল আনন্দ।

যেতে হবে বহুদূর…
সম্প্রতি ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় ‘বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ’-এর জন্য ‘সুন্দরম’ প্রকল্পের মাধ্যমে অবহেলিত জনগোষ্ঠীকে মূলধারায় সংযুক্ত করার এক মানবিক উদ্যোগ নিয়েছে ঢাকা থিয়েটার। ঢাকা থিয়েটারের দলপ্রধান নাসির উদ্দীন ইউসুফ বলেন, ‘মুক্তিযুদ্ধোত্তর বাঙালির স্বপ্নের সিকিভাগও আমরা অর্জন করিনি। যেতে হবে বহুদূর। সে যাত্রা হয়তো নতুনের হাত ধরেই এগিয়ে যাবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়