চাঁদাবাজির মামলা ৪ দিনের রিমান্ডে দর্জি মনির

আগের সংবাদ

বন্যার পদধ্বনি : পদক্ষেপ এখনই নিতে হবে

পরের সংবাদ

সাভারে সিঙ্গার গুদামে আগুন

প্রকাশিত: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আজিম উদ্দিন, সাভার (ঢাকা) থেকে : সাভার উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নের রাজফুলবাড়িয়া এলাকায় সিঙ্গার কারখানার গোডাউনের আগুন ফায়ার সার্ভিসের ৪ ঘণ্টার চেষ্টায় সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসে।
গতকাল বৃহস্পতিবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের রাজফুলবাড়িয়া বাসস্ট্যান্ড এলাকায় সিঙ্গার কারখানার গোডাউনে আগুন লাগার ঘটনা ঘটে। সাভার ফায়ার সার্ভিসের আটটি ইউনিট ৪ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পরে ছয়টি ইউনিটকে নিজ ফায়ার স্টেশনে পাঠিয়ে দিয়ে দুটি ইউনিট ঘটনাস্থলে রয়েছে ডাম্পিং কার্যক্রম পরিচালনার জন্য। এলাকাবাসী সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে কারখানার ভেতর বিকট শব্দে বিদ্যুতের ট্রান্সমিটার বার্স্ট হয়ে এ আগুনের সূত্রপাত ঘটে। অনেক সময় পর্যন্ত এলাকাবাসী জানতেই পারেনি কোথায় আগুন লেগেছে। পরে ধোঁয়ার কুণ্ডলি দেখে সাভার ফায়ার সার্ভিসে খবর দেয়া হয়। ফায়ার সার্ভিসের কয়েকটি গাড়ি এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এলাকাবাসী আরো জানায়, সিঙ্গারের কারখানার এ গোডাউনে ফ্রিজ ও এয়ারকন্ডিশনের ফিটিং ও রিপেয়ারিংয়ের কাজ করা হতো।
সাভার ফায়ার সার্ভিস স্টেশন অফিসার জহিরুল ইসলাম জানান, সকালে সিঙ্গার কারখানার ওই টিনশেড গোডাউনে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটে। খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিসের আটটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। আগুনের তীব্রতা বেশি হওয়ায় পুরো গোডাউনটি পুড়ে গেলেও আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে ফায়ার সার্ভিস কর্মীদের। ফায়ার সার্ভিসের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর হেড কোয়ার্টার (অপারেশন) মানিকুজ্জামান জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। সকাল সাড়ে ৮টার দিকে কারখানার ভেতরের ট্রান্সমিটার বার্স্ট হয়ে শর্ট সার্কিটের মাধ্যমে আগুন ধরে যায়। এলাকাবাসীর মাধ্যমে খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার কর্মযজ্ঞ শুরু করা হয়। এখানে ফ্রিজ ও এয়ারকন্ডিশন ফিটিং ও সার্ভিসিংয়ের কাজ করা হতো। যে কারণে বিপুল পরিমাণ তরলজাতীয় পদার্থ কারখানার ভেতরে ছিল। কারখানায় দাহ্য পদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে। তবে সাভার, আশুলিয়া ও ট্যানারি ফায়ার সার্ভিসের আটটি ইউনিটের ৪ ঘণ্টার চেষ্টায় আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনা হয়েছে। এখন চলছে ডাম্পিংয়ের কাজ। ভেতরের ধোঁয়া বের করার যন্ত্র চালিয়ে রাখা হয়েছে। ধোঁয়ার পরিমাণ কমলে আবার তদন্ত করা হবে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনই বলা যাচ্ছে না। পরবর্তীতে তদন্ত করে বিস্তারিত বলা যাবে।
এ ঘটনায় ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশে যানচলাচল বন্ধ থাকলেও এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে। এদিকে এ ঘটনায় ওই এলাকায় দুর্ঘটনা এড়াতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখে সাভার পল্লীবিদ্যুৎ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়