শিগগিরই প্রয়োগ শুরু : আরো ৭ লাখ ৮১ হাজার টিকা এলো জাপান থেকে

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

পরের সংবাদ

৫৫ বছর পর আবার চিলাহাটি-হলদিবাড়ি রেলরুট চালু

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দীর্ঘ ৫৫ বছর পর গতকাল রবিবার বিকাল ৫টা ২৬ মিনিট নাগাদ ভারতের আসাম প্রদেশের লামডিং থেকে হলদিবাড়ি হয়ে ৪৫টি ওয়াগনবোঝাই পাথর নিয়ে একটি পণ্যবাহী ট্রেন বাংলাদেশের চিলাহাটি স্টেশনে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন পাকশী বিভাগীয় রেলওয়ে প্রকৌশলী-২ ও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক আব্দুর রহিম। গতকাল বিকালে তিনি ভোরের কাগজকে জানান, প্রায় আড়াই হাজার টন পাথর নিয়ে ৪৫টি ওয়াগনসহ বিকাল ৫টা ২৬ মিনিট নাগাদ চিলাহাটি স্টেশনে প্রবেশ করে। এ সময় তিনি, স্টেশন মাস্টার, জেলা প্রশাসনের কর্মকর্তা ও এসি ল্যান্ড উপস্থিত ছিলেন।
তিনি জানান, এ ট্রেনটি ভারতের আসাম প্রদেশের লামডিং থেকে পাথর নিয়ে সকালে রওনা দেয়। এরপরে ৩টা ৪৫ মিনিট নাগাদ হলদিবাড়ি কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য সেখানে আসে। পরে কাস্টমস ক্লিয়ারেন্স শেষ করে ট্রেনটি বাংলাদেশের চিলাহাটি স্টেশনে পৌঁছে। ট্রেনটিতে যে পাথর আমদানি করা হয়েছে, তা পাঠিয়েছে ভারতের কলকাতার এ কে মিনারেলস ট্রেডিং কোম্পানি লিমিটেড; যা যশোরের নওয়াপাড়া পর্যন্ত যাবে।
এ বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, এ রুটটি আগেই দুই দেশের প্রধানমন্ত্রী উদ্বোধন করেছিলেন। করোনা পরিস্থিতির কারণে বন্ধ হয়ে ছিল। গতকাল রবিবার রুটটি আবার চালু হলো, এতে দুই দেশের বাণিজ্য ও পর্যটনের নতুন দুয়ার খুলে গেল। করোনাকালে আপাতত মালবাহী ট্রেন চলবে।
ভারত থেকে চতুর্থ দফায় ২০০ টন তরল অক্সিজেন এলো : বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে চতুর্থ দফায় এলো আরো ২০০ টন তরল মেডিকেল অক্সিজেন। গতকাল রবিবার দুপুর আড়াইটার দিকে অক্সিজেনবাহী ট্রেন বেনাপোলে পৌঁছায়। এর আগে ২০০ টন করে ২৪, ২৮ ও ৩০ জুলাই ৬০০ টন অক্সিজেন নিয়ে এসেছিল তিনটি ট্রেন। এ নিয়ে চার দিনে ভারত থেকে ৮০০ টন তরল মেডিকেল অক্সিজেন বাংলাদেশে এসেছে।

ভারতীয় সময় গতকাল রবিবার সকাল সাড়ে ৭টায় ১০টি কন্টেইনারে (প্রতিটিতে ২০ টন) ২০০ টন অক্সিজেনবাহী চতুর্থ ট্রেনটি টাটানগর থেকে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। গতকাল দুপুরে ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে বেনাপোল স্থলবন্দরে এসে পৌঁছায়। কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি সিরাজগঞ্জের উদ্দেশে ছেড়ে যায় বিকাল সাড়ে ৩টায়। সেখানে অক্সিজেন নামিয়ে খালি ট্রেনটি আবার একই পথ দিয়ে ভারতে ফিরে যায়। জানা গেছে, অক্সিজেন আমদানিকারক প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ এবং রফতানিকারক লিন্ডে ইন্ডিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়