শিগগিরই প্রয়োগ শুরু : আরো ৭ লাখ ৮১ হাজার টিকা এলো জাপান থেকে

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

পরের সংবাদ

হয়রানির ঘটনায় উদ্বেগ : শ্রমিক নিরাপত্তা ফোরামের ৯ দফা দাবি

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত লকডাউনের মধ্যে যাতায়াতের জন্য পরিবহনের ব্যবস্থা না করে রপ্তানিমুখী শিল্পকারখানা খুলে দিয়ে শ্রমিকদের হয়রানির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে শ্রমিক নিরাপত্তা ফোরাম। একই সঙ্গে বারবার শ্রমিক হয়রানি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ৯ দফা দাবি জানিয়েছে সংগঠনটি। গতকাল রবিবার শ্রমিক নিরাপত্তা ফোরামের আহ্বায়ক ড. হামিদা হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।
বিবৃতিতে শ্রমজীবী মানুষের জীবন রক্ষায় শ্রমিক নিরাপত্তা ফোরাম কয়েকটি দাবি তুলে ধরে। দাবিগুলো হলো- ১. লকডাউনে শ্রমিকদের হয়রানি বন্ধে পরিবহন ব্যবস্থা চালু করা। ২. করোনা ভাইরাসের ঝুঁকি/প্রকোপ বিবেচনায় আগামী ৫ আগস্ট পর্যন্ত কোনো শ্রমিককে কর্মস্থলে উপস্থিত থাকতে বাধ্য না করা, প্রয়োজনে অবস্থার গুরুত্ব বিবেচনায় মজুরিসহ সাধারণ ছুটি ঘোষণা করা। ৩. শুধু অনুপস্থিতির কারণে শ্রমিকের মজুরি কর্তন এবং চাকরিচ্যুত না করা। ৪. লকডাউনের সুযোগে কারখানা লে-অফ ঘোষণা না করা। ৫. কারখানা খোলা রাখার সময় স্বাস্থ্যবিধি মেনে চলছে কিনা তা মনিটরিং করা। ৬. সচেতনতা ও নিরাপত্তা সরঞ্জামাদি সরবরাহ করা। ৭. আক্রান্ত শ্রমিকদের সুচিকিৎসা এবং কোয়ারান্টাইন ব্যবস্থা নিশ্চিত করা। ৮. কারখানার নিজস্ব পরিবহনে শ্রমিকদের বাসা থেকে কর্মস্থলে আনা-নেয়ার ব্যবস্থা করা। ৯. জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রদানের ব্যবস্থা করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়