শিগগিরই প্রয়োগ শুরু : আরো ৭ লাখ ৮১ হাজার টিকা এলো জাপান থেকে

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

পরের সংবাদ

নৌযান শ্রমিক ফেডারেশন : লঞ্চ চলাচল নিয়ে চলছে তুঘলকিকাণ্ড

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকামুখী মানুষের ঢল সামাল দিতে আজ সোমবার সকাল ৬টা পর্যন্ত যাত্রীবাহী নৌযান চলাচলের সময়সীমা বাড়ানো হয়েছে। গতকাল রবিবার দুপুরে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, গত শনিবার রাতের সিদ্ধান্ত অনুযায়ী রবিবার দুপুর ১২টা পর্যন্ত যাত্রীবাহী নৌযান চলাচলের কথা ছিল। কিন্তু যাত্রীদের চাপ বিবেচনা করে এ সময়সীমা সোমবার সকাল ৬টা পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে এ বিষয়ে কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি।
তিনি আরো বলেন, দক্ষিণাঞ্চলের বিভিন্ন গন্তব্য থেকে যেসব লঞ্চ সন্ধ্যায় ছেড়ে ঢাকার উদ্দেশে আসবে সেগুলোকে যাত্রী নামানো পর্যন্ত সময় দেয়া হবে। সাধারণত, সকাল ৬টার মধ্যেই লঞ্চগুলো ঢাকায় আসতে পারবে।
করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে মানুষের চলাচল নিয়ন্ত্রণে সরকার ৫ আগস্ট পর্যন্ত নানা ক্ষেত্রে বিধিনিষেধ দেয়। ওই সময় পর্যন্ত সব কারখানা বন্ধ থাকার কথা ছিল। তবে ঈদের পর থেকেই কারখানা খোলার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন শিল্পকারখানার মালিকরা।
ওই দাবির পরিপ্রেক্ষিতে শনিবার গার্মেন্টসসহ রপ্তানিমুখী শিল্পকারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলার সিদ্ধান্ত নেয় মন্ত্রিপরিষদ বিভাগ। সরকারের ওই সিদ্ধান্তের পরই দেশের প্রতিটা অঞ্চল থেকে দলে দলে ঢাকাতে ফিরতে শুরু করেন শ্রমিকরা। তবে গণপরিবহন না থাকায় তাদের পড়তে হয় বিড়ম্বনায়।
তবে শনিবার রাতে হঠাৎ নৌযান চালুর ঘোষণাকে তুঘলকি সিদ্ধান্ত বলে মনে করেন খাত সংশ্লিষ্টরা। নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম বলেন, জনপ্রশাসন মন্ত্রী বলছেন, ৫ তারিখ পর্যন্ত শ্রমিক আসবে ঢাকায়। আর বিআইডব্লিউটিএ রাতে ঘোষণা দিল ১ তারিখ ১২টা পর্যন্ত লঞ্চ চলবে। যারা টাইম টেবিল আর রুট পারমিট দেন তাদের এই ধরনের সিদ্ধান্ত বিআইডব্লিউটিএর জন্মের ইতিহাসে কখনো হয়েছে বলে আমার জানা নেই! শুনেছি করোনা হলে নাকি অনেক পার্শ্বপ্রতিক্রিয়া হয়। আমার মনে হচ্ছে, করোনার প্রভাবেই এসব তুঘলকি সিদ্ধান্ত নিচ্ছে কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়