শিগগিরই প্রয়োগ শুরু : আরো ৭ লাখ ৮১ হাজার টিকা এলো জাপান থেকে

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

পরের সংবাদ

কর্ণফুলীতে জালে আটকে শিশু ডলফিনের মৃত্যু

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বঙ্গবন্ধু হেরিটেজ হিসেবে স্বীকৃত হালদা নদীতে একের পর এক মৃত ডলফিন পাওয়ার খবর মিললেও এবার কর্ণফুলী নদীতেও মিলছে ডলফিনের বাচ্চা। জেলেদের জালে ডলফিনটি আটকা পড়ে মারা গেছে। গতকাল রবিবার দুপুরে চান্দগাঁও থানার হামিদচর এলাকার এক জেলে বাচ্চাটি তীরে আনেন। পরে স্থানীয়রা মৃত এই ডলফিনকে নিয়ে খেলা করতে থাকে বালির মাঠে। খবর পেয়ে সেটি উদ্ধার করে চবির হালদা রিচার্স ল্যাবে নিয়ে আসা হয়।
স্থানীয় এলাকাবাসী জানান, হামিদচরে কিছু ছেলে তিন ফুট লম্বা একটা ডলফিনকে নিয়ে বালির মাটে খেলা করছিল। তারা জানিয়েছে, এটি কর্ণফুলীতে জেলের ভাসা জালে আটকা পড়েছিল। তবে যখন তীরে আনা হয় তা মৃত অবস্থায় ছিল। এর আগেও কর্ণফুলীর শাখা খাল বোয়ালখালী খালে একটি ডলফিল পাওয়া গিয়েছিল। এছাড়া প্রায় সময় হালদা নদীতে আঘাতপ্রাপ্ত মৃত ডলফিন ভেসে ওঠার ঘটনা অহরহ ঘটে।
এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির প্রধান প্রফেসর ড. মনজুরুল কিবরিয়া জানান, ডলফিনের ছোট বাচ্চাটির বয়স আনুমানিক এক বছর, দৈর্ঘ্য ৩ ফুট ৫ ইঞ্চি। ডলফিনের বাচ্চাটি উদ্ধার করে চট্টগ্রাম বন বিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জার ইসমাইল হোসেন, বন বিভাগের কর্মী অজয় দেব প্রাথমিক পোস্টমর্টেম রিপোর্ট করেন। সেটির দেহে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। উপস্থিত সবার সঙ্গে কথা বলে ধারণা করা হচ্ছে- জেলেদের জালে আটকে ডলফিনটি মারা গেছে। ডলফিনটি সংরক্ষণের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিতে নিয়ে যাওয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়