শিগগিরই প্রয়োগ শুরু : আরো ৭ লাখ ৮১ হাজার টিকা এলো জাপান থেকে

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে গুলিবিদ্ধ ২ : সশস্ত্র আরসা ও আরএসও আধিপত্যের দ্বন্দ্ব প্রকাশ্যে

পরের সংবাদ

আসাদুজ্জামান খাঁন : ইউনিয়ন পর্যায়ে টিকা দেয়ার কাজে সহায়তা করা হবে

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে টিকা দেয়া হবে। এজন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে সহযোগিতা করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
জাতীয় শোক দিবস উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক শেষে গতকাল রবিবার দুপুরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আগামী ৫ আগস্টের পর লকডাউন বাড়ানো হবে কিনা এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, এই সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে নেয়া হয় না। এই সিদ্ধান্ত যারা নেন তারা বলতে পারবেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুধু তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে নিরাপত্তা নিশ্চিত করা হবে। ট্রাফিক নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, ঢাকার বনানী কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। পোশাকি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাশাপাশি সাদা পোশাকে নিরাপত্তা বাহিনীর লোকজন দায়িত্ব পালন করবে। টুঙ্গিপাড়ার সমাধিস্থল, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও বনানী কবরস্থানসহ সারাদেশের বিভিন্ন অনুষ্ঠানে র‌্যাবের উপস্থিতি থাকবে। গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে। সব অনুষ্ঠানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে। প্রাথমিক চিকিৎসারও ব্যবস্থা থাকবে। মন্ত্রী বলেন, টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফাতেহা পাঠ, প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ, মোনাজাত ও বিশেষ দোয়া মাহফিলে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠানের নিরাপত্তা প্রদান করা হবে। জাতীয় শোক দিবস উপলক্ষে সারাদেশে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন আয়োজিত অনুষ্ঠানে নিরাপত্তা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। অনুষ্ঠানগুলোতে অগ্নিনির্বাপক যন্ত্রসহ প্রয়োজনীয় সংখ্যক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গাড়ি ও অ্যাম্বুলেন্সসহ জনবল উপস্থিত থাকবে। সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যাকাণ্ডের বিচারের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, এটি বিচারাধীন বিষয়। এ নিয়ে কোনো মন্তব্য করা ঠিক হবে না।
শোক দিবসের সব অনুষ্ঠানে মাস্ক পরা নিশ্চিত করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সারাদেশের কোনো আয়োজনে মাস্ক পরা ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। গতকাল দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় শোক দিবস ইস্যুতে আইনশৃঙ্খলা সংক্রান্ত এক বৈঠক শেষে তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, কোভিড-১৯ প্রতিরোধের লক্ষ্যে জাতীয় শোক দিবসের সব অনুষ্ঠানস্থলে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সবাইকে অনুরোধ করা হয়েছে।
অনুষ্ঠানে মাস্ক পরিধান নিশ্চিত করা হবে। আমরা অনুরোধ রাখব সবাইকে, মাস্ক ছাড়া কেউ যেন অনুষ্ঠানে না যান। তিনি বলেন, জাতীয় শোক দিবসে সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন সামাজিক সংগঠনের আয়োজনে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। সব অনুষ্ঠানে গোয়েন্দা নজরদারি থাকবে। শোক দিবসের অনুষ্ঠানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা থাকবে উল্লেখ করে তিনি জানান, প্রাথমিক চিকিৎসা দেয়ার ব্যবস্থাও থাকবে। ধানমন্ডি ৩২ নম্বরে স্মৃতি জাদুঘরে নিরাপত্তা নিশ্চিত করা হবে। মন্ত্রী বলেন, ১৫ আগস্ট ট্রাফিক নিয়ন্ত্রণেও ব্যবস্থা নেয়া হবে।
ঢাকার বনানী কবরস্থানে পুষ্পস্তবক অর্পণের সময় নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ ও বিশেষ দোয়া মাহফিলে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠান আয়োজনে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করা হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, টিকা দেয়ার বিষয়ে আমার সভাপতিত্বে একটি কমিটি হয়েছে। টিকা দেয়ার জন্য সবাইকে মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মানার জন্য আমরা অনুরোধ করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়