হেফাজতের সহিংসতা : এজাহারনামীয় এক আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

বোল্টের সিংহাসনে বসলেন জ্যাকবস

পরের সংবাদ

সিআরবিতে হাসপাতাল নির্মাণ বন্ধের দাবি : অক্সিজেন মাস্ক লাগিয়ে মুক্তিযোদ্ধা নাসিরুদ্দিন চৌধুরীর অবস্থান

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের ফুসফুস হিসেবে পরিচিত সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) এলাকায় গাছ কেটে হাসপাতাল নির্মাণ বন্ধে অক্সিজেন সিলিন্ডার নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন মুক্তিযোদ্ধা ও সাংবাদিক নাসিরুদ্দিন চৌধুরী। পাশে অক্সিজেন সিলিন্ডার রেখে, মুখে অক্সিজেনের মাস্ক লাগিয়ে বৃষ্টি ও অসুস্থতা উপেক্ষা করে গতকাল শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রতিবাদ জানান তিনি।
সিআরবির সবুজ রক্ষার আন্দোলনে শামিল হওয়া সাংবাদিক নাসিরুদ্দিন বলেন, চট্টগ্রামে এখন মুক্ত হাওয়া সেবনের মতো কোনো উন্মুক্ত স্থান নেই। এখন সিআরবিও যদি ধ্বংস হয়ে যায় তাহলে আমাদের মুক্ত বায়ুর জায়গাটা ধ্বংস হয়ে যাবে। চট্টগ্রামের ফুসফুস ধ্বংস হয়ে যাবে। ভয়াবহ দূষণের শিকার হবে চট্টগ্রাম। এই দূষণের হাত থেকে বাঁচতে অক্সিজেন নিতে মানুষ সিআরবিতে যায়। সিআরবি পাহাড়ের শত শত বছরের শিরীষ গাছগুলো এক একটি অক্সিজেন তৈরির কারখানা। কিন্তু সেই সিআরবিতে পরিবেশ ধ্বংস করে, হাসপাতাল করলে নগরবাসীর অক্সিজেন সিলিন্ডার পাশে রেখে ঘুরতে হবে। কারণ ভয়ঙ্কর অক্সিজেন সংকটে পড়বে চট্টগ্রাম। সিআরবিতে হাসপাতাল হলে সেই অক্সিজেন ফ্যাক্টরি ধ্বংস হয়ে যাবে।
প্রসঙ্গত, প্রবীণ সাংবাদিক মুক্তিযোদ্ধা নাসিরুদ্দিন চৌধুরী সম্প্রতি করোনা থেকে সেরে উঠেছেন। তিনি দীর্ঘ সময় ধরে হৃদরোগসহ নানা শারীরিক জটিলতায় ভুগছেন। তিনি বলেন, হাসপাতালে থাকার সময় অক্সিজেন সংকটের কষ্ট উপলব্ধি করেছি। তাই অক্সিজেনের কবর রচনা করে সিআরবিতে হাসপাতাল করতে দেয়া যাবে না। সিআরবিতে হাসপাতাল নির্মাণ হলে চট্টগ্রামও মৃত্যুর দ্বারপ্রান্তে পৌঁছে যাবে। এ সময় নাসিরুদ্দিন চৌধুরীর সঙ্গে ছিলেন মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের সাবেক চেয়ারম্যান ড. জিনবোধি ভিক্ষু, চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাবেক সদস্য জামশেদুল আলম চৌধুরী প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়