হেফাজতের সহিংসতা : এজাহারনামীয় এক আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

বোল্টের সিংহাসনে বসলেন জ্যাকবস

পরের সংবাদ

চিলাহাটি-হলদিবাড়ী ট্রেন : ‘বাংলাদেশ-ভারত বাণিজ্যের নতুন দুয়ার’

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দীর্ঘ ৫৫ বছর বন্ধ থাকার পর আজ রবিবার চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ী পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে। এতে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্যের নতুন দুয়ার খুলবে বলে জানিয়েছেন দুদেশের রেল কর্মকর্তারা। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পরে এ রেলপথ বন্ধ হয়ে যায়। যা আজ ভারত থেকে পণ্যবাহী ট্রেন আসার মধ্য দিয়ে পুনরায় চালু হচ্ছে।
এ বিষয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে প্রকৌশলী-২ ও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক আব্দুর রহিম জানান, আজ রবিবার একটি ঐতিহাসিক দিন। দীর্ঘ ৫৫ বছরেরও বেশি সময় বন্ধ থাকা এ রেল রুটটি আজ চালু হতে যাচ্ছে। দীর্ঘদিন পর ফের হুইসেল বাজিয়ে আজ ৫৭টি ওয়াগন ভরে পণ্য নিয়ে বাংলাদেশে আসবে ভারতীয় ট্রেন। এর ফলে দুদেশের ব্যবসায়ীদের বিশেষ সুবিধা হবে। ইতোমধ্যে দুদেশের পণ্যবাহী ট্রেন চলাচলের ক্লিয়ারেন্স দেয়া হয়েছে। এ রেলপথে আসা ট্রেনের গন্তব্য হবে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পর্যন্ত।
এ বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন আজ রবিবার ভোরের কাগজকে বলেন, দীর্ঘদিন বন্ধ থাকা এ রেল রুটটি আগেই দুদেশের প্রধানমন্ত্রী উদ্বোধন করেছিলেন। করোনা পরিস্থিতির কারণে বন্ধ ছিল। রুটটি চালু হলে দুদেশের বাণিজ্য ও পর্যটনের নতুন দুয়ার খুলে যাবে। করোনাকালে আপাতত মালবাহী ট্রেন চলবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এ রুটে যাত্রীবাহি ট্রেন চলবে।
উল্লেখ্য, এ উপলক্ষে গত ২৯ জুলাই দুপুর ১টার দিকে ভারতীয় রেলওয়ের দুটি ইঞ্জিন নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে হলদিবাড়ী সীমান্ত দিয়ে নীলফামারীর চিলাহাটি সীমান্ত অতিক্রম করে পরীক্ষামূলক যাত্রা শেষ করে পুনরায় ফিরে যায়। এ সময় ভারতীয় রেলের একটি প্রতিনিধিদলও চিলাহাটিতে আসেন।
ভারতীয় প্রতিনিধিরা জানান, ১ আগস্ট থেকে এই পথে দুইটি পণ্যবাহী ট্রেন চালু হতে যাচ্ছে। শুরুতে পণ্যবাহী ট্রেনে ভারত থেকে পাথর ও গম আসবে। এই পথে অক্সিজেনবাহী ট্রেনও চলাচল করতে পারে।
উল্লেখ্য, ১৯৬৫ পাক-ভারত যুদ্ধের সময় বন্ধ থাকা চিলাহাটি থেকে হলদিবাড়ী পর্যন্ত রেল রুটটি ২০২০ সালের ১৭ ডিসেম্বর উদ্বোধন করেছিলেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।
এছাড়া চলতি বছরের ২৭ মার্চ দুই প্রধানমন্ত্রী যৌথভাবে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত আন্তঃদেশীয় যাত্রীবাহী মিতালী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন। যাত্রীবাহী ট্রেনটি উদ্বোধন করা হলেও করোনা পরিস্থিতির কারণে এখনো চালু হয়নি। অনুকূল পরিবেশ এলেই দুদেশের পতাকা উড়িয়ে চলাচল শুরু করবে মিতালী এক্সপ্রেস। বাংলাদেশি পর্যটকরা ভ্রমণ করতে পারবেন সৌন্দর্যমণ্ডিত দার্জিলিং, গ্যাংটকসহ বিভিন্ন দর্শনীয় এলাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়