ইয়েস, বাট নট নাউ

আগের সংবাদ

যে কারণে বাড়ছে ইসলামী ব্যাংকিং

পরের সংবাদ

এমইপিএইচআই : বাংলাদেশি শিক্ষার্থীদের প্রথম সমাবর্তন

প্রকাশিত: জুলাই ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : বাংলাদেশের ১৫ জন স্নাতক মস্কো ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিকস ইনস্টিটিউট (এমইপিএইচআই) থেকে বিএ ডিপ্লোমা অর্জন করেন গত সোমবার। এ অনুষ্ঠান আয়োজন করা হয় অবনিস্ক ইনস্টিটিউট ফর নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ে।
নিউক্লিয়ার পাওয়ার অব থার্মোফিজিকসের স্নাতকরা হলেন- আমিন আল আমিন, এমডি তানভিরুল বিন আজাদ, এমডি আবিদ হাসান, কবির এমডি সাইফ, কেয়া তামান্না ইসলাম, মিস্ত্রী সুজিত কুমার, নেওয়াজ এমডি আসিফ, ওমার সালাউদ্দিন, সাধুখান রমিত কুমার, সিদ্দিকী এমডি আবু বকর, তারেকুজ্জামান এমডি, উদ্দিন এমডি মিসবাহ, ফাহিম সৈয়দ তাসনিম, এমডি জাকির হোসেন, হৃদয় এমডি রেজোয়ানুল কবির ও সিখন এমডি ওয়ালিউর রাহমান। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে রোসাটমের প্রতিনিধি, অধ্যাপক ও এমইপিএইচআইয়ের ছাত্রদের পাশাপাশি বাংলাদেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিও উপস্থিত ছিলেন। সমাবর্তন শেষে রাষ্ট্রদূত কামরুল হাসান সদ্য স্নাতকদের পেশাগত জীবনে সাফল্য কামনা এবং বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রয়োজনীয়তার কথা বর্ণনা করে অভিনন্দনমূলক বক্তব্য উপস্থাপন করেন। এই পারমাণবিক শক্তি সেক্টরে প্রশিক্ষণপ্রাপ্ত বাংলাদেশের তরুণ বিশেষজ্ঞরা দেশের অর্থনীতিতে নতুন নতুন উদ্ভাবনী কাজে অনুপ্রাণিত হবে। এর মাধ্যমে শিক্ষার মান উন্নয়ন, উচ্চ বেতনের কর্মক্ষেত্র ও নতুন বিশেষজ্ঞ তৈরি হবে। বাংলাদেশের প্রতিনিধি দল স্নাতকদের প্রতি শুভ কামনা ব্যক্ত করেন এবং ভবিষ্যতে সমর্থন দেয়ার ইচ্ছা ব্যক্ত করেন। শিক্ষা ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব ড. মনিরুল ইসলাম তিতাস বলেন, নতুন প্রজন্ম বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়ন করছে। বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশনের ডিরেক্টর ড. সত্যজিত ঘোষ বলেন, রোসাটম সার্ভিস, জেএসসি দেশে পর্যাপ্ত পরিমাণ পারমাণবিক অবকাঠামো নিশ্চিতে এবং মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
রোসাটম সার্ভিস জেএসসির প্রতিনিধি ইউলিয়া চেরনিয়াখোভস্কায়া সংক্ষিপ্ত আকারে পারমাণবিক খাতে বিপুলসংখ্যক স্টেকহোল্ডার ও তাদের কর্মীদের কথা উল্লেখ করে স্নাতকদের জন্য তার দেশে কী ধরনের সুযোগ আছে, সে সম্পর্কে বলেন, পারমাণবিক শিল্প প্রতিষ্ঠান বাংলাদেশে সৃষ্টি হয়েছে এবং তার প্রতিনিয়ত উন্নয়ন হচ্ছে। আজ বাংলাদেশের পারমাণবিক প্রোগ্রাম বাস্তবায়নের মূল অংশগ্রহণকারীরা এখানে উপস্থিত আছেন, যা ভবিষ্যতে আপনাদের পেশাদারি জীবনে উন্নয়নে সহায়তা করবে। বক্তৃৃতার একদম শেষে ডেপুটি ডিরেক্টর জেনারেল ত্রæন পারমাণবিক শিল্পের প্রফেশনালদের উদ্দেশে বলেন, যারা পরিশ্রমী এবং তাদের মেধা ও প্রজ্ঞার মাধ্যমে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করবেন, তারা সবসময় সমর্থন পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়