বিষাক্ত কেমিক্যালে নামি ব্র্যান্ডের নকল পানীয় তৈরি : রাজধানীতে গ্রেপ্তার ২

আগের সংবাদ

সংক্রমণ বাড়ার পথ খুলল!

পরের সংবাদ

সিআরবিতে হাসপাতাল নির্মাণ : মুখোমুখি অবস্থানে বিভিন্ন সংগঠন ও মন্ত্রণালয়

প্রকাশিত: জুলাই ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের সিআরবি শিরিষতলায় রেলওয়ের হাসপাতাল প্রকল্প বাস্তবায়ন প্রশ্নে মুখোমুখি অবস্থান নিয়েছে রেলপথ মন্ত্রণালয় ও চট্টগ্রামের বিভিন্ন সংগঠন। শতবর্ষী বৃক্ষে ঘেরা সিআরবি এলাকায় হাসপাতাল নির্মাণ করা হলে পরিবেশ বিনষ্ট হবে- তাই হাসপাতাল নির্মাণ প্রকল্পটি রেলওয়ের অন্য জায়গায় বাস্তবায়নের দাবিতে কয়েকদিন ধরে সরব চট্টগ্রামের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, মানবাধিকার ও পরিবেশবাদীসহ বিভিন্ন সংগঠন। অন্যদিকে, সিআরবি এলাকাতেই হাসপাতাল নির্মাণ করার পক্ষে অনড় অবস্থানে রয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এই নিয়ে রেলপথমন্ত্রী তার অবস্থান থেকে স্পষ্ট বক্তব্যও দিয়েছেন।
গতকাল বুধবার সিআরবি এলাকায় হাসপাতাল নির্মাণ না করার পক্ষে অবস্থান নিয়ে পরিবেশবাদী সংগঠন ‘পিপলস ভয়েস’ গণমাধ্যমে এক বিবৃতি পাঠিয়েছে। মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর শাখার পক্ষ থেকেও সিআরবি এলাকায় অবস্থান কর্মসূচি পালন করা হয়। আবার একই সময়ে একই ইস্যুতে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম উত্তর জেলা সভাপতি এম এ সালামসহ নেতারা রেলওয়ে পূর্বাঞ্চল মহাপরিচালকের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তবে সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিষয়টি নিয়ে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের অবস্থান এখনো স্পষ্ট নয়।
পরিবেশবাদী সংগঠন ‘পিপলস ভয়েস’র সভাপতি শরীফ চৌহান ও সাধারণ সম্পাদক সৈয়দ আতিকুর রহমান স্বাক্ষরিত বিবৃতিতে উল্লেখ করা হয়, সিআরবি এলাকায় হাসপাতাল নির্মাণ করা হলে এই এলাকার ঐতিহ্য ও প্রাকৃতিক বৈশিষ্ট্য ধ্বংস হয়ে যাবে। কংক্রিটের আগ্রাসন গ্রাস করবে সবুজ। সাংস্কৃতিক এই সম্মিলন কেন্দ্রটি হারাবে বর্তমান রূপ। তাই সিআরবি এলাকা নয় বরং এমন কোনো স্থানে হাসপাতাল হোক, যেখানে প্রকৃতি ও পরিবেশের কোনো ক্ষতি হবে না।
বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, সিআরবিতে রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দপ্তর। ভবনটি ব্রিটিশ আমলের স্থাপত্যশৈলীর একটি নিদর্শন। তাছাড়া সিআরবি এলাকার মতো মূল্যবান জমি কি করে ‘অব্যবহৃত’ হিসেবে পিপিপি প্রকল্পের অধীনে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেয়া হলো তা আমাদের বোধগম্য নয়। তাছাড়া ডিসি হিলে গত বেশ কয়েক বছর ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন বন্ধ। সিআরবির শিরীষতলায় পহেলা বৈশাখ, বলিখেলাসহ বাঙালি সংস্কৃতির চিয়ায়ত নানা উৎসব অনুষ্ঠিত হয়। হাসপাতালসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ হলে সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনও হুমকির মুখে পড়বে। বিবৃতিতে রেলওয়ের বা অন্য কোনো সরকারি সংস্থার জমিতে হাসপাতাল নির্মাণের আহ্বান জানানো হয়।
অন্যদিকে, হাসপাতালটি অন্য কোনো স্থানে নির্মাণের দাবিতে গতকাল বিকালে সিআরবি সাত রাস্তার মোড়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম।
এদিকে, সিআরবিতে হাসপাতাল নির্মাণ বন্ধ করতে পরিবেশবাদী সংগঠন বেলা, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), এসোসিয়েসন ফর ল্যান্ড রিফরম এন্ড ডেভেলপমেন্ট, নিজেরা করি ও পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং বাংলাদেশ হিউম্যান রাইটসর পক্ষ থেকে রেলপথ, ভূমি, পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে।
তবে সিআরবিতে হাসপাতাল নির্মাণ নিয়ে অনড় অবস্থানে রয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এই নিয়ে খোদ রেলমন্ত্রী এডভোকেট নুরুল ইসলাম সুজন ভোরের কাগজকে বলেন, বিরোধিতাকারীরা বিরোধিতা করবেই। প্রস্তাবিত জায়গাতেই হাসপাতাল করা হবে। সেখানে পরিবেশের কোনো ক্ষতি হচ্ছে না। সব কিছু ঠিকঠাক রেখেই আমরা কাজ এগিয়ে নিচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়