মগবাজারে বিস্ফোরণ আরো একজনের মৃত্যু

আগের সংবাদ

রবীন্দ্রনাথের ঋতুর গান ও অন্যান্য

পরের সংবাদ

দিলীপের মৃত্যুতে বলিউডে শোকের ছায়া

প্রকাশিত: জুলাই ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন ডেস্ক : দীর্ঘদিন বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগে গতকাল সকাল সাড়ে ৭টার দিকে মৃত্যুবরণ করেন বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার। তার মৃত্যুতে শোকাচ্ছন্ন ভারতের বিনোদন অঙ্গন। দিলীপ কুমারের মৃত্যুর খবরের পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যম শোকবার্তায় ছেয়ে যাচ্ছে। অনেকেই তার সঙ্গে কাটানো স্মৃতির বর্ণনা করছেন। অমিতাভ বচ্চন, অজয় দেবগন, অক্ষয় কুমার, ফারাহ খান, হংসল মেহতা, নিমরাত কৌর, বীর দাস, দীপক ভার্মা, সিদ্ধার্থ গিগোসহ অনেকেই তাৎক্ষণিকভাবে শোকবার্তা দিয়েছেন টুইটারে। দিলীপ কুমারের মৃত্যুতে শোক প্রকাশ করে অমিতাভ বচ্চন লিখেছেন, “ভীষণভাবে ভেঙে পড়েছি এই খবর শুনে। যখনই ভারতীয় সিনেমার ইতিহাসের কথা লেখা হবে সেখানে দুটি সময়ের কথা তুলে রাখা থাকবে। ‘দিলীপ কুমারের আগে’ এবং ‘দিলীপ কুমারের পরে’। তার আত্মার শান্তি কামনা করি। রইল তার পরিবারের জন্য সমবেদনা।” এদিকে অক্ষয় কুমার লিখেছেন, “অন্য অনেকের কাছে তাদের ‘নায়ক’-এর তালিকায় থাকতে পারেন অনেকেই। কিন্তু আমাদের অর্থাৎ অভিনেতাদের কাছে তিনিই ছিলেন একমাত্র ‘নায়ক’। নিজের সঙ্গে ভারতীয় সিনেমার একটা অংশ নিয়েও চলে গেলেন স্যার। সমবেদনা রইল তার পরিবার এবং অনুরাগীদের জন্য।”
দিলীপ কুমারের সঙ্গে নিজের একটি ছবি শেয়ার করে অজয় দেবগণ লিখেছেন, ‘এই কিংবদন্তির সঙ্গে বহু সময় কাটিয়েছি। কিছু প্রকাশ্যে আবার কিছু একান্তই ব্যক্তিগত মুহূর্ত। তার চলে যাওয়াটা কিছুতেই মেনে নিতে পারছি না। অত্যন্ত হৃদয়বিদারক। সায়রাজীর প্রতি সমবেদনা রইল।’
প্রসঙ্গত, চারের দশকে বলিউডে যাত্রা শুরু করেন দিলীপ কুমার। তার প্রকৃত নাম ইউসুফ খান। ‘নয়া দুয়ার’, ‘মুঘল-ই-আজম’, ‘দেবদাস’, ‘রাম অউর শ্যাম’, ‘আন্দাজ’, ‘মধুমতি’ ও ‘গঙ্গা যমুনা’সহ বিখ্যাত সিনেমায় নায়কের চরিত্রে অভিনয় করেছেন তিনি। ১৯৯৮ সালে ‘কিলা’ তার ক্যারিয়ারের শেষ সিনেমা। ‘গোপী’, ‘সাজিনা’ ও ‘বৈরাগ’ সিনেমার সহ-অভিনেত্রী সায়রা বানুকে ১৯৯৬ সালে বিয়ে করেন দিলীপ কুমার। কাজের স্বীকৃতিস্বরূপ ভারতের পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হন এ কিংবদন্তি। দিলীপই ভারতের একমাত্র অভিনেতা, যিনি পাকিস্তানের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার নিশান-ই-ইমতিয়াজ লাভ করেন। এ ছাড়া তিনিই ভারতের প্রথম ফিল্মফেয়ার সেরা অভিনেতা পুরস্কার পান এবং তিনি শাহরুখ খানের সঙ্গে সর্বোচ্চ আট বার এই পুরস্কারে ভূষিত হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়