গলায় খাবার আটকে মৃত্যু প্রতিবন্ধীর

আগের সংবাদ

নতুন সিনেমায় অপি করিম

পরের সংবাদ

আলোচিত দশ কোচ

প্রকাশিত: জুন ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুটবলারদের পায়ের কারিশমা দেখে অভিভূত হন ফুটবল সমর্থকরা। ছোট ফুটবলার থেকে এক সময় তারকাখ্যাতি পান তারা। আর খেলোয়াড়দের এমন ভালো হওয়ার পেছনে বড় অবদান রাখতে পারেন একজন ভালো কোচ। একজন ভালো কোচ পুরো একটি দলকেই বদলে ফেলতে পারেন। তাদের পরিকল্পনা, কৌশলে শক্তিশালী থেকে আরো শক্তিশালী হয় দল। আজ আমরা জানব এ সময়ের আলোচিত সেরা ১০ জাতীয় দলের কোচদের সম্পর্কে। যাদের ছোঁয়ায় এখন দলগুলো হয়ে উঠেছে অপ্রতিরোধ্য।
তিতে : ২০১৬ সালে ব্রাজিল জাতীয় দলের কোচের দায়িত্ব পান তিতে। কোপা আমেরিকায় ব্রাজিলের বাজে পারফরমেন্সর পর তৎকালীন কোচ দুঙ্গার স্থলাভিষিক্ত হন তিনি। তার অধীনে ২০১৮ বিশ্বকাপের বাঁছাইয়ে ৭টি ম্যাচে জয় পায় ব্রাজিল এবং প্রথম দল হিসেবে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করে। ২০১৯ সালে তার অধীনে ১২ বছর পর প্রথম কোপার শিরোপা জয় করে সেলেসাওরা। বর্তমানে তার অধীনে এক অপ্রতিরোধ্য দলে পরিণত হয়েছে নেইমাররা।
লিওনেল স্কালোনি : আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি ২০১৮ সালে দায়িত্ব পান। রাশিয়া বিশ্বকাপে মেসিরা ভালো করতে পারেননি। এরপর সহকারী কোচ স্কালোনিকে মূল কোচ হিসেবে দায়িত্ব দেয়া হয়। তার অধীনে আর্জেন্টিনা শিরোপা জয় করেনি এখনো। তবে এবার কোপায় তার অধীনে সাফল্য পেতে পারে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
রবার্তো মানচিনি : রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি ইতালি। এরপর থেকে আরো শক্তিশালী হয়ে যায় তারা। বর্তমানে বিশ্ব ফুটবলে এক অপ্রতিরোধ্য দলে পরিণত হয়েছে। বর্তমানে ইতালি টানা ৩১টি ম্যাচে অপরাজিত রয়েছে। যা তাদের সেরা সাফল্য।
অস্কার তাবারেজ : উরুগুয়ের ফুটবল দলের এই কোচ ২০০৬ সাল থেকে লুইস সুয়ারেজদের দায়িত্বে রয়েছেন। তার অধীনে ২০১০ বিশ্বকাপে চতুর্থ হয়েছিল উরুগুয়ে, ২০১১ সালে জেতে কোপার শিরোপা। তার কৌশলী নেতৃত্বে উরুগুয়ে চারবার বিশ্বকাপে জায়গা করে নিয়েছে।
রবার্তো মার্টিনেজ : ২০১৬ সালে বেলজিয়াম জাতীয় দলের দায়িত্ব নেন রবার্তো মার্টিনেজ। তার অধীনে ২০১৮ বিশ্বকাপে তৃতীয় হয় বেলজিয়াম। যা তাদের ফুটবল ইতিহাসে সর্বোচ্চ সাফল্য। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে এক নাম্বারে রয়েছে বেলজিয়াম।
দিদিয়ের দেশাম্প : ১৯৯৮ সালের পর ২০১৮ সালে আবার শিরোপা জয় করে ফ্রান্স। আর তার অধীনেই বিশ্বসেরা হওয়ার গৌরব অর্জন করে তারা। বর্তমানে ইউরোপের অন্যতম শক্তিশালী দল হলো ফ্রান্স। চলমান ইউরোর শিরোপার অন্যতম বড় দাবিদার হলো ফ্রান্স।
ফার্নান্দো সান্তোস : পর্তুগালের সাবেক এই খেলোয়াড় ২০১৪ সালে পর্তুগালের প্রধান কোচের দায়িত্ব পায়। তার অধীনে ২০১৬ সালে ইউরোর শিরোপা ও ২০১৯ সালে নেশন্স লিগের শিরোপা জয় করে।
জোয়াকিম লো : জার্মানির কোচ জোয়াকিম লো ২০০৬ সালে জার্মানদের দায়িত্ব নেন। তবে চলমান ইউরো শেষে তিনি দায়িত্ব ছেড়ে দিবেন। লোর অধীনে ২০০৮ সালে ইউরোর রানার্সআপ, ২০১০ বিশ্বকাপে তৃতীয়, ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও ২০১৭ সালে ফিফা কনফেডারেশন্স কাপের শিরোপা জয় করে।
গ্যারেথ সাউথগেট : ১৯৬৬ সালে বিশ্বকাপ জয়ের পর আর কখনো কোনো শিরোপা জয় করেনি ইংল্যান্ড। একটি শিরোপা জয়ের জন্য এখন তারা মুখিয়ে আছে। আর ইংল্যান্ডের বর্তমান কোচ গ্যারেথ সাউথগেটের অধীনেই তারা শিরোপা জয়ের স্বপ্ন দেখছে। কারণ ২০১৮ বিশ্বকাপে দলকে চতুর্থ স্থান এনে দিতে সমর্থ হয়েছিলেন তিনি।
লুইস এনরিক : স্পেনের কোচ হিসেবে ২০১৮ সালে দায়িত্ব নেন লুইস এনরিক। ক্লাব ক্যারিয়ারে বেশ উজ্জ্বল নাম করা এনরিক এমন সময় স্পেনের দায়িত্ব নেন যখন তারা অনেকটাই দুর্বল হয়ে আছে। তবে নিজের কৌশল দিয়ে স্পেনের পুরনো দিন ফিরিয়ে আনবেন তিনি এমন প্রত্যাশা সবার।
য় মোহাম্মদ তানভীরুল ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়