মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস : মাদকের আগ্রাসন থেকে যুবসমাজকে বাঁচাতে হবে

আগের সংবাদ

৮০-তে পা রাখলেন ফেরদৌসী রহমান

পরের সংবাদ

২০ পাবলিক বিশ^বিদ্যালয় : গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন সাড়ে ৩ লাখ

প্রকাশিত: জুন ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : দেশের ২০ পাবলিক বিশ^বিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিকভাবে আবেদন করেছেন ৩ লাখ ৬০ হাজার ৪০৬ জন শিক্ষার্থী। গতকাল শনিবার প্রাথমিক আবেদনের সময় শেষ হওয়ার পর গুচ্ছ ভর্তি পরীক্ষা প্রণয়ন কমিটির যুগ্ম আহŸায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দীন আহমেদ মুঠোফোনে এ তথ্য জানান।
তিনি বলেন, ২৫ জুন গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময় শেষ হয়েছে। বিজ্ঞান বিভাগে অর্থাৎ এ ইউনিটে আবেদন করেছে ১ লাখ ৯৪ হাজার ৮৪১ জন শিক্ষার্থী, মানবিক বিভাগ অর্থাৎ ‘বি’ ইউনিটে আবেদন করেছে ১ লাখ ৭ হাজার ৯৩৩ জন। আর বাণিজ্য বিভাগ অর্থাৎ ‘সি’ ইউনিটে আবেদন করেছে ৫৭ হাজার ৬৩২ জন শিক্ষার্থী। প্রাথমিক আবেদনকারী শিক্ষার্থীদের থেকে চ‚ড়ান্ত আবেদনকারীর তালিকা তৈরির বিষয়ে উপাচার্য বলেন, খুব দ্রুতই আমরা একটি বৈঠক করব। ওই বৈঠকে আলোচনার ভিত্তিতে কতজন শিক্ষার্থীকে সুযোগ দিয়ে তালিকা করা যায় এবং কবে থেকে চ‚ড়ান্ত আবেদনের সময় নির্ধারণ করা যাবেÑ পরিস্থিতি অনুযায়ী সেই সিদ্ধান্ত নেয়া হবে।
ড. ফরিদ উদ্দীন আহমেদ আরো বলেন, করোনা ভাইরাসের কারণে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। এর আগে গত ১১ জুনের আলোচনায় পূর্বনির্ধারিত ১৯ জুনসহ তিন দিনের পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হলে পরীক্ষা নেয়া সম্ভব হবে না।

এবারই প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে। গত শিক্ষাবর্ষে সাতটি কৃষি বিশ^বিদ্যালয় ও কৃষির প্রাধান্য থাকা বিশ^বিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা শুরু করেছিল। গুচ্ছভিত্তিক পরীক্ষার মাধ্যমে একজন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী নিজ নিজ বিভাগে একটি পরীক্ষা দিয়েই যোগ্যতা ও আসন অনুযায়ী ২০ বিশ^বিদ্যালয়ের যে কোনো একটি বিশ^বিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

আগের সিদ্ধান্ত অনুযায়ী, ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের জন্য মোট তিনটি পরীক্ষা হবে। এর মধ্যে একটি পরীক্ষা হবে বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য, আরেকটি মানবিকের জন্য এবং অন্যটি ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের জন্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়