মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস : মাদকের আগ্রাসন থেকে যুবসমাজকে বাঁচাতে হবে

আগের সংবাদ

৮০-তে পা রাখলেন ফেরদৌসী রহমান

পরের সংবাদ

স্থানীয় সরকারমন্ত্রী : কর্ণফুলী পাড়ে শিল্প কারখানা করতে দেয়া হবে না

প্রকাশিত: জুন ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর থেকে মহানগর পর্যন্ত কর্ণফুলী নদীর পাড় লিজ দিয়ে কোনো ধরনের শিল্প কলকারখানা নির্মাণ করতে দেয়া হবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেন, নদীর পাড়ে শিল্প, কলকারখানা ও অবকাঠামো নির্মাণ করা হলে নদীদখল ও দূষণ বাড়বে। কর্ণফুলী নদীর দখল ও দূষণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
গতকাল শনিবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে নগরীর জলাবদ্ধতা নিরসন, কর্ণফুলী নদীর নাব্যতা, দখল ও দূষণ রোধে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় মন্ত্রী বলেন, কর্ণফুলী নদীর পাড়ে শিল্পকারখানা গড়ে ওঠায় এখন ড্রেজিং করাও সম্ভব হচ্ছে না। বন্দর নদীর পাড়ের ভ‚মি কেন শিল্পকারখানাকে লিজ দিচ্ছে তা জানতে চান মন্ত্রী।
স্থানীয় সরকারমন্ত্রী বলেন, চট্টগ্রামে চলমান উন্নয়ন প্রকল্প পর্যবেক্ষণ, জলাবদ্ধতা নিরসনসহ ও অন্যান্য সমস্যা সমাধান এবং নগরীকে আধুনিক ও দৃষ্টিনন্দন শহরে রূপান্তরিত করতে বিভাগীয় কমিশনারকে সভাপতি এবং মেয়র ও জেলা পরিষদের চেয়ারম্যানকে উপদেষ্টা করে একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ কমিটি চলমান প্রকল্পগুলো ঠিকমতো বাস্তবায়িত হচ্ছে কিনা তা তদারকি করবে।
মন্ত্রী বলেন, যারা সব খাল ও জলাশয় দখল করে অবকাঠামো নির্মাণ করেছেন তাদের সেসব সরিয়ে নিতে হবে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এছাড়া চট্টগ্রামে পাহাড় কাটা বন্ধে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ এবং এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় পাহাড় রক্ষার ওপর জোর দেন মন্ত্রী।
চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমদ, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির-বিন আনোয়ার, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, সিডিএর চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষসহ বিভিন্ন সেবা সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়