হৃত মর্যাদা ফেরত! : কাশ্মিরের নেতাদের সঙ্গে বিশেষ বৈঠক নরেন্দ্র মোদির

আগের সংবাদ

বাদলা দিন আসছে!

পরের সংবাদ

করোনা সংক্রমণের খবর দুমাস চেপে রাখে চীন : গবেষণা প্রতিবেদন

প্রকাশিত: জুন ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নতুন করোনা ভাইরাস হয়তো ২০১৯ সালের ডিসেম্বর নয়, বরং তার দু মাস আগে অক্টোবরেই চীনে ছড়াতে শুরু করেছিল বলে মনে করছেন গবেষকরা। ওই বছর ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে এ ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার কথা জানায় চীন সরকার। পিএলওএস প্যাথোজেনস সাময়িকীতে গতকাল শুক্রবার প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়, ২০১৯ সালের অক্টোবরের শুরু থেকে নভেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে সার্স-কোভ-২ ভাইরাসটি প্রথম আত্মপ্রকাশ করে।
ব্রিটেনের ইউনিভার্সিটি অব কেন্টের গবেষকদের হিসাব অনুযায়ী, ভাইরাসটির উদ্ভবের তারিখ সম্ভবত ২০১৯ সালের ১৭ নভেম্বর এবং পরে ২০২০ সালের জানুয়ারিতে বিশ্বজুড়ে সেটি ছড়িয়ে পড়ে। চীনে সরকারিভাবে প্রথম কোভিড-১৯ রোগীর তথ্য নথিভুক্ত করে ২০১৯ সালের ডিসেম্বরে। এ রোগের উৎপত্তিস্থল হিসেবে উহান শহরের হুনান সি ফুড বাজারকে চিহ্নিত করা হয়। গবেষকরা বলছেন, ওই সময়ের আগের সংক্রমণগুলোর ক্ষেত্রে হুনানের কোনো সম্পর্ক পাওয়া যায়নি। এর অর্থ, এর আগেই রোগটি ছড়াতে শুরু করে।
এ বছরের মার্চের শেষে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও) এবং চীনের যৌথ গবেষণাপত্রেও স্বীকার করা হয়, উহানে মহামারি ছড়িয়ে পড়ার আগে গুচ্ছ আকারে মানবদেহে ভাইরাসটির সংক্রমণ ঘটে থাকতে পারে। যুক্তরাষ্ট্রের সিয়াটলে ফ্রেড হাচিনসন ক্যান্সার রিসার্চ সেন্টারের জেস বøুম এ সপ্তাহে চীনের শুরুর দিককার কোভিড-১৯ রোগের কিছু মুছে ফেলা তথ্যউপাত্ত উদ্ধার করেন। সেখানে দেখা গেছে, হুয়ানান বাজারের যেসব নমুনা সংগ্রহ করা হয়, তা সার্স-সিওভি-২ এর ‘প্রতিনিধিত্বমূলক’ নয়, এবং এর আগেই ভাইরাসটির একটি আদি ধরন ঘুরে বেড়াচ্ছিল, যা চীনের অন্যান্য প্রান্তেও ছড়িয়ে যায়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ রয়টার্সকে জানায়, ওই গবেষণায় যে নমুনাগুলো ব্যবহার করা হয়েছে তা ২০২০ সালের মার্চে সিকোয়েন্স রিড আর্কাইভে (এসআরএ) জমা দেয়া হয় এবং পরে চীনের অনুসন্ধানকারীদের অনুরোধে সেগুলো মুছে ফেলা হয়।
চীনের অনুসন্ধানকারীরা তখন বলেছিলেন, সেগুলো হালনাগাদ করা হবে এবং আরেকটি আর্কাইভ জমা দেয়া হবে।
সমালোচকরা বলছেন, এই তথ্যউপাত্ত মুছে ফেলার ঘটনা আবারো প্রমাণ করেছে যে, চীন কোভিড-১৯ এর উৎপত্তি নিয়ে কিছু গোপন করার চেষ্টা করছে। অ্যালিনা চ্যান নামে এক গবেষক টুইটে লিখেন, উহানে কীভাবে কোভিড-১৯ এর উৎপত্তি হয়েছিল, সে সম্পর্কিত তথ্যউপাত্ত আন্তর্জাতিক তথ্যভাণ্ডার থেকে মুছে ফেলার অনুরোধ কেন করবেন বিজ্ঞানীরা? উহান সফরকারী বিশ^ স্বাস্থ্য সংস্থার অনুসন্ধান দলের সদস্য অস্ট্রেলিয়ার ওয়েস্টমেইড হাসপাতালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডমিনিক ডয়ার বলেন, যদিও এটা স্পষ্ট যে শুরুর দিকের ভাইরাসগুলোর মানুষে সংক্রমিত হওয়ার উচ্চ প্রবণতা ছিল, তার অর্থ এটা না যে সেগুলো মানবসৃষ্ট। এরকম কোনো সিদ্ধান্ত এখান থেকে নিতে চাইলে সেটা আসলে অনুমাননির্ভর হয়ে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়