টুকরো খবর

আগের সংবাদ

জোড়াতালির বাঁধে উৎকণ্ঠা ** বর্ষার শুরুতেই নদীভাঙন ** দ্রুত বাঁধ মেরামতের দাবি ** সোচ্চার হচ্ছেন এমপিরা **

পরের সংবাদ

বাংলাদেশ কৃষি ব্যাংক : কৃষি ও সিএমএসএমই খাতে শতভাগ প্রণোদনা বিতরণ

প্রকাশিত: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) করোনা ভাইরাসের ক্ষতি পুষিয়ে নিতে ক্ষতিগ্রস্ত কৃষক ও ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের প্রায় শতভাগ ঋণ বিতরণ করতে সক্ষম হয়েছে। প্রথম পর্যায়ের নির্ধারিত লক্ষ্যমাত্রার ঋণ বিতরণ শেষে নতুন বেঁধে দেয়া লক্ষ্যমাত্রারও প্রায় শতভাগ ঋণ বিতরণ করেছে রাষ্ট্রীয় মালিকানাধীন বিশেষায়িত ব্যাংকটি।
প্রণোদনার আওতায় কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতে করোনার ক্ষতি কাটিয়ে উঠতে সরকার গত বছরের এপ্রিলে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠন করে। অন্যদিকে শস্য ও ফসলবহিভর্‚ত কৃষির জন্য ৫ হাজার কোটি টাকা এবং প্রান্তিক কৃষক ও নি¤œ আয়ের পেশাজীবীদের জন্য আরো ৩ হাজার কোটি টাকা- সব মিলিয়ে কৃষি খাতের জন্য মোট ৮ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হয়।
প্রথম দফায় কেন্দ্রীয় ব্যাংক করোনায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ঋণ বিতরণের লক্ষ্যে বাংলাদেশ কৃষি ব্যাংককে ১ হাজার ১৯৯ কোটি টাকার লক্ষ্যমাত্রা বেঁধে দেয়। ঋণ বিতরণের সেই লক্ষ্যমাত্রা পূরণ করার পর নতুনভাবে আরো ৫০০ কোটি টাকা বিতরণের লক্ষ্যমাত্রা দেয়া হয়। দ্বিতীয় দফায় নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী ঋণ বিতরণ চলতি এপ্রিল মাসে শেষ হয়েছে। গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত প্যাকেজের আওতায় কৃষি ব্যাংক ১ হাজার ৬৮২কোটি টাকা কৃষি ঋণ বিতরণ করেছে।
সেই সঙ্গে সিএমএসএমই খাতে ব্যাংকটি লক্ষ্যমাত্রা ৩৪২কোটি টাকার বিপরীতে ৩২৩ কোটি টাকা ঋণ বিতরণ করতে সক্ষম হয়েছে। শিল্প ও সার্ভিস সেক্টরে চলতি মূলধন পুনঅর্থায়ন স্কিম ও চা শিল্পের জন্য বেঁধে দেয়া লক্ষ্যমাত্রা (২৫+১২০) ১৪৫ কোটি টাকার বিপরীতে ঋণ বিতরণ করা হয়েছে ১৩৫ কোটি টাকা। সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আর্থিক প্রণোদনা হিসেবে সহজ শর্তে ঋণ প্রদান সংক্রান্ত পুন:অর্থায়ন খাতে লক্ষ্যমাত্রা ৪ দশমিক ৬ কোটি টাকার বিপরীতে ঋণ বিতরণ শতভাগ সম্ভব হয়েছে।
চলমান করোনার অভিঘাত মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজসমূহ বাস্তবায়নে ব্যাংকটি তার নির্ধারিত সব লক্ষ্যমাত্রা ইতোমধ্যে প্রায় শতভাগ অর্জন করতে সক্ষম হয়েছে। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়