১০০ পর্বে ‘জমিদার বাড়ী’

আগের সংবাদ

টাকা পাচার হয় পাঁচ কারণে ** ৩৬ দেশে পাচার হচ্ছে টাকা, সবচেয়ে বেশি ১০ দেশে ** হাতেগোনা মামলা হলেও আটকে আছে আইনি জটিলতায় **

পরের সংবাদ

হারানো ‘ইজ্জত’ ফিরে পাচ্ছে জম্মু-কাশ্মির!

প্রকাশিত: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জম্মু-কাশ্মির ফের পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরে পাবে কিনা, তা নিয়ে ভারতীয় রাজনীতিতে জল্পনা শুরু হয়েছে। কাশ্মির ইস্যুতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সর্বদলীয় বৈঠকে এ গুঞ্জন শোনা গেছে। কাশ্মির পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সর্বদলীয় বৈঠক ডেকেছেন মোদি। ওই বৈঠকে যোগ দিচ্ছেন উপত্যকার নেতারাও। খবর ইন্ডিয়া টুডে ও আনন্দবাজার। গত শনিবার জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপলস ডেমোক্রাটিক পার্টির (পিডিপি) সভানেত্রী মেহবুবা মুফতি বলেন, বৈঠকের জন্য আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছি এবং আমরা বিষয়টি বিবেচনা করছি। সর্বদলীয় ওই বৈঠকে মোট ১৬টি দলের নেতারা হাজির থাকতে পারেন।
গত ফেব্রুয়ারি মাসে লোকসভায় ‘জম্মু ও কাশ্মির পুনর্গঠন (সংশোধন) বিল’ পেশের সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন, যখন কাশ্মিরকে জম্মু ও কাশ্মির এবং লাদাখে বিভক্ত করা হয়েছিল, তখন কোথাও লেখা ছিল না যে ভ‚স্বর্গ আর কোনোদিন রাজ্যের মর্যাদা ফিরে পাবে না। সঠিক সময়ে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়া হবে জম্মু ও কাশ্মিরকে। এর পরই জল্পনা শুরু হয়, উপত্যকায় শান্তি ফেরাতে পুরনো কৌশল বদলাতে পারে বিজেপি সরকার। চলতি মাসে কংগ্রেস নেতা দিগি¦জয় সিংহ পাকিস্তানের একটি সংবাদমাধ্যমকে জানান, আগামী নির্বাচনে কংগ্রেস যদি কেন্দ্রের ক্ষমতায় আসে, তাহলে অনুচ্ছেদ ৩৭০ বিলোপের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে। এরপর কংগ্রেসের সঙ্গে পাকিস্তানের গোপন আঁতাতের অভিযোগ তোলে বিজেপি। যদিও জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা দিগি¦জয়ের এ ঘোষণাকে স্বাগত জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়