১০০ পর্বে ‘জমিদার বাড়ী’

আগের সংবাদ

টাকা পাচার হয় পাঁচ কারণে ** ৩৬ দেশে পাচার হচ্ছে টাকা, সবচেয়ে বেশি ১০ দেশে ** হাতেগোনা মামলা হলেও আটকে আছে আইনি জটিলতায় **

পরের সংবাদ

বিমানবাহিনীর আকাশ প্রতিরক্ষা অনুশীলন

প্রকাশিত: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ বিমানবাহিনীর ‘এডেক্স ২০২১-১’ শীর্ষক আকাশ প্রতিরক্ষা অনুশীলন গতকাল বুধবার ঢাকা, চট্টগ্রাম, যশোর, কক্সবাজার, টাঙ্গাইল ও বরিশালে অনুষ্ঠিত হয়েছে। অনুশীলনের উদ্দেশ্য হচ্ছে বিমানবাহিনীর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার দক্ষতা ও সক্ষমতার মূল্যায়ন এবং এর দুর্বলতা চিহ্নিত করে আরো উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা।
মহড়ার উল্লেখযোগ্য অংশ হিসেবে বিমানবাহিনীর বৈমানিকরা আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশলসহ যুদ্ধবিমানের মাধ্যমে আক্রমণ, ইন্টারসেপশন, আকাশ থেকে শত্রæ কবলিত স্থান পর্যবেক্ষণ ইত্যাদি অনুশীলন করেন। অনুশীলনে বাংলাদেশ বিমানবাহিনীর সব ধরনের জঙ্গি বিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার, রাডার স্কোয়াড্রন ও আকাশ প্রতিরক্ষা মিসাইল ইউনিট অংশগ্রহণ করে। এ অনুশীলন ভবিষ্যতে আরো উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভ‚মিকা পালন করবে।
উল্লেখ্য, মহড়াটিকে আরো ফলপ্রসূ করার জন্য স্বল্প পরিসরে বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনী এই মহড়ায় অংশগ্রহণ করে। আইএসপিআর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়