১০০ পর্বে ‘জমিদার বাড়ী’

আগের সংবাদ

টাকা পাচার হয় পাঁচ কারণে ** ৩৬ দেশে পাচার হচ্ছে টাকা, সবচেয়ে বেশি ১০ দেশে ** হাতেগোনা মামলা হলেও আটকে আছে আইনি জটিলতায় **

পরের সংবাদ

প্রতিরক্ষা মন্ত্রণালয় : সিনিয়র সচিবের মস্কোর সম্মেলনে যোগদান

প্রকাশিত: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রাশিয়ার রাজধানী মস্কোতে ‘আইএক্স মস্কো কনফারেন্স অন ইন্টারন্যাশনাল সিকিউরিটি’ শীর্ষক ৩ দিনব্যাপী (২২-২৪ জুন) আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি।
এতে বিশ্বের ১০৭টি দেশ এবং বৃহৎ ছয়টি আন্তর্জাতিক সংস্থা অংশ নিয়েছে। রাশিয়া সরকারের পক্ষ থেকে সম্মেলনে অংশ নিতে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়।
ড. মো. আবু হেনা মোস্তফা কামাল তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কালজয়ী দর্শন ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো প্রতি বিদ্বেষ নয়’-এর ওপর ভিত্তি করে বাংলাদেশের রাষ্ট্র পরিচালনার অন্যতম মূলনীতি হিসেবে তুলে ধরেন।
সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিওতে ধারণকৃত ভাষণ অত্যন্ত গুরুত্বের সঙ্গে প্রচার করা হয়। প্রধানমন্ত্রী তার ভাষণে চলমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারিতে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন এবং সবার জন্য কোভিড-১৯ ভ্যাক্সিন প্রাপ্তি নিশ্চিতকরণে বিশ্ব স¤প্রদায়কে এগিয়ে আসার উদাত্ত আহŸান জানান।
তিনি এক মিলিয়নেরও অধিক রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশে আশ্রয় দেয়ার প্রেক্ষাপট তুলে ধরে অতিদ্রুত তাদের নিজ দেশে ফিরে যাওয়ার বিষয়ে সর্বাত্মক পদক্ষেপ নিতে বিশ্ব স¤প্রদায়কে আহŸান জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিরুদ্ধে তার সরকারের জিরো টলারেন্স নীতির বিষয়ে অত্যন্ত দ্ব্যর্থহীনভাবে উল্লেখ করেন। তিনি বিশ্বশান্তির স্বপক্ষে তার সরকারের দৃঢ় অঙ্গীকার এবং অনুসৃত নীতিমালা সম্পর্কে বিশ্ব স¤প্রদায়কে অবহিত করেন।
সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ভূয়সী প্রশংসা এবং বিশ্বশান্তির স্বপক্ষে বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবে তাকে অভিহিত করা হয়। আইএসপিআর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়