১০০ পর্বে ‘জমিদার বাড়ী’

আগের সংবাদ

টাকা পাচার হয় পাঁচ কারণে ** ৩৬ দেশে পাচার হচ্ছে টাকা, সবচেয়ে বেশি ১০ দেশে ** হাতেগোনা মামলা হলেও আটকে আছে আইনি জটিলতায় **

পরের সংবাদ

টুকরো খবর

প্রকাশিত: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চাই বেশি বেশি ছেলেপুলে!
কাগজ ডেস্ক : ভারতের মিজোরাম রাজ্যের এক মন্ত্রী তার আসনে সর্বোচ্চসংখ্যক সন্তানের জীবিত বাবা বা মাকে নগদ এক লাখ রুপি পুরস্কারদানের ঘোষণা দিয়েছেন। এনডিটিভি। রাজ্যটির ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাইয়া রয়তে রাজ্যের সর্বোচ্চ উৎপাদনশীল বাবা-মাকে পুরস্কার প্রদানের এ ‘বিতর্কিত’ ঘোষণা দিলেও সর্বোচ্চসংখ্যক সন্তান মানে কতজন, তা উল্লেখ করেননি তিনি। জনমিতির দিক দিয়ে তুলনামূলক ছোট আকৃতির মিজো সম্প্রদায়ের জনসংখ্যা বৃদ্ধির বিষয়টিকে উৎসাহিত করতেই রবার্ট রোমাইয়া এমন ঘোষণা দিলেন বলে ধারণা করা হচ্ছে। তবে বিতর্কের প্রসঙ্গটি তৈরি হয়েছে তার সময় নির্বাচন নিয়ে। এমন এক সময় তিনি এ ঘোষণা দিলেন, যখন ভারতের বিভিন্ন রাজ্য জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য নানা প্রচার কার্যক্রম চালাচ্ছে। ঘোষণাটি পাওয়া গেছে গত রবিবার বাবা দিবসে।
দক্ষিণ আফ্রিকার দ্রৌপদীরা!
কাগজ ডেস্ক : এক স্বামীর একাধিক স্ত্রী রাখার কথা সর্বজনবিদিত। তকে এক নারীর একাধিক স্বামী রাখার বিষয়টি এখনো প্রায় ট্যাবুস্তরে রয়েছে বিশে^। সে ঘটনাটাই ঘটতে যাচ্ছে এবার। দক্ষিণ আফ্রিকার নারীরা একসঙ্গে একাধিক পুরুষকে বিবাহ করার অনুমতি পেতে যাচ্ছেন। তবে পুরুষের হাতাশার কারণ নেই, কেননা, তাদেরও একই সঙ্গে একাধিক স্ত্রী রাখার যে বৈধতা রয়েছে, সেটি অক্ষুণœ থাকছে। শিগগিরই দেশটির সরকার বিবাহ আইন সংশোধন করে নতুন এ আইন প্রণয়ন করতে যাচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় নারী-পুরুষের বহু বিবাহের বৈধকরণ বিবাহ সম্পর্কিত ৬৭ পৃষ্ঠার গ্রিন পেপার ইতোমধ্যে তৈরি করে তা প্রকাশও করেছেন। আগামী জাতীয় সংসদ অধিবেশনে সংখ্যাগরিষ্ঠ ভোটে তা পাস হচ্ছে বলে আশা করা হচ্ছে।
ধন্যবাদ, ডাচ
রাজকুমারী!
কাগজ ডেস্ক : নেদারল্যান্ডসের রাজকুমারী ক্যাথেরিনা আমালিয়া। বয়স ১৭ বছর। সামনের বছর থেকে রানির দায়িত্ব নেয়ার আগ পর্যন্ত বছরে ১৪ লাখ পাউন্ড ভাতা পাওয়ার কথা তার। তবে বিপুল পরিমাণ এ অর্থ ফিরিয়ে দিচ্ছেন ক্যাথেরিনা। নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীকে লেখা এক চিঠিতে সাফ জানিয়ে দিয়েছেন, রানির দায়িত্ব নেয়ার আগ পর্যন্ত কোনো ভাতা নেবেন না তিনি। ক্যাথেরিনা জানান, বিপুল অর্থ নেয়ার পর কোনোভাবে সেটা ফেরত দিতে না পারলে অস্বস্তিতে ভুগবেন তিনি। করোনা মহামারিতে শিক্ষার্থীরা কঠিন সময় পার করছে। এ মুহূর্তে এত বেশি পরিমাণ অর্থ তিনি নিতে পারবেন না। সম্প্রতি মাধ্যমিকের গন্ডি পার করেছেন ক্যাথেরিনা। অনার্সে পড়া শুরু করার আগে এক বছরের বিরতি নেয়ার পরিকল্পনা রয়েছে তার। ছাত্রী হিসেবেও প্রতি বছর রাজকীয় বরাদ্দ ২ লাখ ৫৭ হাজার ১৫০ ডলারও তিনি ফিরিয়ে দিতে চান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়