১০০ পর্বে ‘জমিদার বাড়ী’

আগের সংবাদ

টাকা পাচার হয় পাঁচ কারণে ** ৩৬ দেশে পাচার হচ্ছে টাকা, সবচেয়ে বেশি ১০ দেশে ** হাতেগোনা মামলা হলেও আটকে আছে আইনি জটিলতায় **

পরের সংবাদ

চট্টগ্রামে দুই হাজার প্রবাসী হতাশ : মিছিল-মিটিং করেও জুটছে না টিকা

প্রকাশিত: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : মিছিল, মিটিং, অবস্থান কর্মসূচি পালন করেও ভাগ্যে করোনার টিকা জুটছে না ছুটিতে আসা প্রবাসীদের। সুরক্ষা অ্যাপসের মাধ্যমে রেজিস্ট্রেশন করা ছাড়া কোনোভাবেই টিকা দেয়া সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছে জেলা সিভিল সার্জন। এমন অবস্থায় শুধুমাত্র টিকার জন্যই বিদেশে যাওয়া আটকে গেছে ছুটিতে আসা চট্টগ্রামের প্রায় দুই হাজার প্রবাসীর।
টিকা পেতে নানামুখী কর্মসূচি পালন করা প্রবাসীদের উদ্দেশে গতকাল চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের ফেসবুক পেজে একটি ভিডিও বার্তা প্রকাশ করা হয়। পোস্টকৃত ভিডিও বার্তায় জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি প্রবাসী যাত্রীদের জন্য জরুরি কিছু নির্দেশনা প্রদান করেছেন।
নির্দেশনায় বলা হয়, সুরক্ষা অ্যাপসের মাধ্যমে রেজিস্ট্রেশন ছাড়া কোনো প্রবাসীকে ভ্যাকসিন দেওয়া যাবে না। যেসব প্রবাসী যাত্রীদের পরিচয় পত্র (এনআইডি) নেই তাদের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের রেজিস্ট্রেশন নম্বর বা পাসপোর্ট নম্বরের মাধ্যমে দ্রুত রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে।
প্রবাসী যাত্রীদের সুরক্ষা অ্যাপস চালু করা পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ জানিয়ে সিভিল সার্জন বলেন, সুরক্ষা অ্যাপসটি চালু করা হলেই প্রবাসী যাত্রীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করা হবে। রেজিস্ট্রেশন কার্ড ছাড়া কোনোভাবেই প্রবাসীদের টিকাদান সম্ভব না।
টিকার জন্য বেশ কিছুদিন ধরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, সিভিল সার্জন কার্যালয় এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ে নানা প্রচেষ্টা চালিয়েছেন চট্টগ্রামের প্রায় ২ হাজার প্রবাসী। বিফল হয়ে অবশেষে গত ২২ জুন তারা চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয় এবং আগ্রাবাদ জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে। কর্মসূচি শেষে প্রবাসীরা জেলা প্রশাসক, জেলা সিভিল সার্জন ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের উপপরিচালকের কাছে ৩ দফা দাবিতে স্মারকলিপিও দেন।

এই ব্যাপারে প্রবাসী ইয়াছিন চৌধুরী ভোরের কাগজকে বলেন, যদি সুরক্ষা অ্যাপসটা চালু করা হতো তাহলে আমরা টিকার নিবন্ধনটা করতে পারতাম। আমাদের দুই ডোজ টিকা নিয়ে সার্টিফিকেট নিতে হবে। সার্টিফিকেট ছাড়া কোােনভাবেই বিদেশে ঢুকতে দেয়া হবে না।
তিনি বলেন, কোভিড-১৯ টিকাদান কার্যক্রমে বিদেশগামী প্রবাসীদের ৩ নম্বরে অগ্রাধিকার দেয়া হয়েছে। কিন্তু বাস্তবে আমরা প্রবাসীরা ১ নম্বর বঞ্চনার মধ্যে রয়েছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়