×

প্রবাস

পোল্যান্ডে প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে ঈদ পুনর্মিলনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ০২:৪১ পিএম

পোল্যান্ডে প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে ঈদ পুনর্মিলনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

ছবি: সংগৃহীত

পোল্যান্ডে প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (১৩ এপ্রিল) রাজধানী ওয়ারশোর প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহাসিক "প্যালেস অফ কালচার" এর হলরুমে আয়োজন করা হয়েছিলো এই অনুষ্ঠান।

বাল্টিক সাগরে পূর্ব পারে অবস্থিত পোল্যান্ড উত্তর ইউরোপের একটি দেশ। এখানে রয়েছে প্রায় ১৫ হাজার প্রবাসী বাংলাদেশীদের বসবাস।

এবারের ঈদ উপলক্ষে  পোল্যান্ড প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে পোল্যান্ডে বেড়ে উঠা নতুন প্রজন্মকে দেশীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে এবং প্রবাসী বাংলাদেশীদেরকে একটু দেশীয় বিনোদনের স্বাদ দিতেই মূলত আয়োজন করা হয়েছিলো এই অনুষ্ঠানের।

দেশীয় বিনোদনের স্বাদ নিতে পোল্যান্ডের বিভিন্ন শহর থেকে রাজধানী ওয়াশোর এই অনুষ্ঠানে পরিবার পরিজন নিয়ে ছুটে এসেছিলো ৫ শতাধিক প্রবাসী বাংলাদেশী।

মাসুদুর রহমান তুহিনের সঞ্চালনায় চমৎকার এই আয়োজনের মধ্যে- বাচ্চাদের বল নিক্ষেপ এবং মহিলাদের বালিশ খেলা ছিলো অন্যতম। 

আরো পড়ুন: ‘ফ্রান্স দর্পণ’ পরিবারের উদ্যোগে ইফতার ও আলোচনা সভা

এছাড়া পোল্যান্ডের স্থানীয় বাংলাদেশী শিল্পী লিপি মজুমদার, আদ্রিজা, আমান্দা কাজীদের মনোমুগ্ধকর পরিবেশনা হল ভর্তি সবাইকে দিয়েছিলো দেশীয় বিনোদনের বাড়তি উন্মাদনা। শিল্পীদের সঙ্গে নেচে গেয়ে দর্শকরাও মাতিয়ে রেখেছিলেন হল ভর্তি সবাইকে।

পাশাপাশি স্থানীয় পোলিশ এভা ও কালিনার নৃত্যও মন কেড়েছে উপস্থিত সবার। সম্পূর্ণ দেশীয় সংস্কৃতির এই ধরনের আয়োজনে খুশি অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীরা পাশাপাশি আয়োজক কর্তৃপক্ষ মনে করেন তারা যে, উদ্দেশ্যে নিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করেছেন তা সম্পূর্ণভাবে সফল এবং ভবিষ্যতেও তারা এই ধরনের আয়োজন অব্যাহত রাখবে।

মাসুদুর রহমান তুহিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- অনারারি কনস্যুলার ইন্জিনিয়ার ড. ওমর ফারুক, ড. খলিলুল কাইয়ুম, কাজী সাইফুদ্দীন, শওকত হোসেন, ড. মুসাব্বির মুসা, মনসুর আহমেদ, শাহিন মন্ডল, মাহবুব রহমান, শেখ এরশাদুর রহমান প্রমুখ।

এসময় ব্যবসায়ী নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- সিদ্দিকুর রহমান, শরীফ আহমেদ, স্বপন আহমেদ, হামিদুল ইসলাম, সাইফুল ইসলাম মৃনাল, হাসান ইকবাল, কাউসার আহমেদ, জাহিদ মুরাদ, ড. আরিফুর রহমান, শাফায়েত সোহেল, মো. হিমন, মহিউদ্দিন, আবিদ পারভেজ, রানা হক, মতিউর রহমান, জিয়াউল হক, মোক্তার হোসেন, আল-জাবির, রিয়াজুল ইসলাম, ওমরাহ ফারুক, শাওন আহমেদ সহ আরো অনেকে।

সাংস্কৃতিক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দেলোয়ার হোসেন অপু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App