ট্রাকের ধাক্কা : নটর ডেম শিক্ষার্থী নিহতের মামলার চার্জশিট গ্রহণ

আগের সংবাদ

নেতাকর্মীদের প্রতি শেখ হাসিনার নির্দেশ : যে হাত মারতে আসবে সে হাত ভেঙে দিতে হবে > আঘাত এলে পাল্টা আঘাত

পরের সংবাদ

নারীর প্রতি সহিংসতা ও প্রতিকার বিষয়ক পোস্টার প্রতিযোগিতা

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারীর প্রতি সহিংসতা ও তার প্রতিকার বিষয়ক পোস্টার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের তিন শিক্ষার্থী যথাক্রমে মোহাম্মদ সায়েদ কবির, ঐশী মিত্র ও সিদরাতুল আফিয়া।
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে পক্ষকালব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ মহিলা পরিষদ ‘নারীর প্রতি সহিংসতা ও তার প্রতিকার’ বিষয়ক এ পোস্টার প্রতিযোগিতার আয়োজন করে। রাজধানীর সুফিয়া কামাল ভবনের আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে গতকাল বুধবার প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরস্কার ও সনদ প্রদান অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিচারক হিসেবে বক্তব্য রাখেন দৈনিক প্রথম আলোর প্রধান শিল্প নির্দেশক অশোক কর্মকার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু ও যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম। সংগঠনের গবেষণা কর্মকর্তা আফরুজা আরমান অনুষ্ঠান সঞ্চালনা করেন।
বিশিষ্ট চিত্রশিল্পী অশোক কর্মকার বলেন, পোস্টারগুলো থেকে নারী ও শিশুসহ সমাজের বিভিন্ন ধরনের নিপীড়িত ও অবহেলিত মানুষের প্রতি নির্যাতন, নিপীড়ন, শোষণ ও বৈষম্যের চিত্র ফুটে উঠেছে।
ডা. ফওজিয়া মোসলেম বলেন, সমাজে যে সব ঘটনা বারবার ঘটে তা মনে আলোড়ন সৃষ্টি করে। নারী আন্দোলনের মাধ্যমে সমাজে নারী নির্যাতনের বিষয়টিতে সচেতনতা সৃষ্টির সাফল্য এই পোস্টারের মাধ্যমে পরিস্ফুটিত হয়েছে। একইসঙ্গে নারীর প্রতি সমাজের সামগ্রিক দৃষ্টিভঙ্গি ফুটে উঠেছে। এটি নারী আন্দোলনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
পোস্টার প্রতিযোগিতায় দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন। এতে প্রথম পুরস্কার পান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ সায়েদ কবির, দ্বিতীয় পুরস্কার পান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী ঐশী মিত্র এবং তৃতীয় পুরস্কার পান সিদরাতুল আফিয়া। বিশেষ পুরস্কার পান সেন্ট্রাল উইমেন্স কলেজের শিক্ষার্থী উম্মে হাবিবা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের মধুরিমা নিয়োগী ও মৌমিতা দাস মেঘলা। পুরস্কারপ্রাপ্তদের প্রত্যেককে সনদ, সম্মাননা স্মারক ও বই উপহার দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়